শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

জীববৈচিত্র রক্ষায় তেঁতুলিয়ায় ২৫ হাজর বৃক্ষরোপণ

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
  ১৫ জুন ২০২৪, ১৮:২০
ছবি যাযাদি

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ৭টি ইউনিয়নে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে জীববৈচিত্রকে রক্ষা, সৌন্দর্য বর্ধনের মাধ্যমে পর্যটনে মানুষকে আকৃষ্ট করতে বিশেষ বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাইমুজ্জামান ভূঁইয়া মুক্তা।এর অংশ হিসেবে লাগানো হচ্ছে ২৫ হাজারের অধিক গাছ ।

শনিবার (১৫ জুন) তেঁতুলিয়ার মহানন্দা পার্কে তেঁতুলিয়া উপজেলার বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাইমুজ্জামান ভূঁইয়া মুক্তা, উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম,উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বি, উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দীন খান, ভাইস চেয়ারম্যান তৌহিদ হাসান তুহিন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু সহ প্রমূখ ।

উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বি বলেন, তেঁতুলিয়ার পরিবেশ, প্রকৃতি ও প্রাণীকূলকেও বাঁচিয়ে রাখতে আমরা গাছ রোপন করছি , আজ প্রায় ৬ হজার গাছ রোপন করা হলো, পর্যায়ক্রমে ২৫ হাজারের উপরে গাছের চারা রোপন করা হবে একই সাথে গাছগুলো যেনো বেচে থাকে তার উদ্যোগ নেয়া হয়েছে।

জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি কয়েকটি এনজিও বৃক্ষরোপণ করবে । স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে গাছের পরিচর্যায় সুবিধাভোগী নিয়োগ, গাছের চারপাশে বেড়া দেওয়া ও গাছে বাঁশের খুঁটি দেওয়া হবে।

সংসদ সদস্য নাইমুজ্জামান ভূঁইয়া মুক্তা বলেন, পঞ্চগড়কে আমরা পর্যটন এলাকা হিসেবে পরিচিতি করতে চাই, তাই মহাসড়ক দুই পাশে ও পর্যটন আকর্ষনীয় স্থান গুলোতে সৌন্দর্য ছড়ানো শিমুল , পলাশ, জারুল, কৃষ্ণচূড়া, রাধাচূড়া সহ শোভাবর্ধনকারী গাছগুলো লাগানোর পরিকল্পনা নিয়েছি। আমরা এই পর্যায়ে ৬৬ প্রজাতির ফলজ ,বনজ,ঔষুধি গাছ রোপন করবো ।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে