শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

কালিয়াকৈরে জামালপুরে জমে উঠেছে পশুর হাট

কালিয়াকৈর (গাজীপুর)প্রতিনিধি
  ১৫ জুন ২০২৪, ২০:১৫
ছবি যাযাদি

আর মাত্র এক দিন বাকি আছে কোরবানীর ঈদের। এরই মাঝে গাজীপুরের কালিয়াকৈরে হাটগুলিতে জমে উঠেছে পশু বেচা কেনা। এতেহ ক্রেতা বিক্রেতা ঊভয়েই খুশী।

পশু ব্যবসায়ীরা তাদের পশু বাজারে নিয়ে এসে সারি সারি খুঁটিতে বেঁধে রেখে নিশ্চিন্তে বিক্রি করছে পশু।

শনিবার বিকেলে সরেজমিনে উপজেলার জামালপুর বাজারে গিয়ে দেখা যায় দেশে বিভিন্ন অঞ্চল থেকে পশু ববসায়ীরা তাােদর প্রায় অর্ধ লক্ষাধিক পশু বাজারে নিয়ে এসেছে । ক্রেতা সমাগম হয়েছে বেশ। প্রায় এক কিলোমিটার জায়গা নিয়ে বাজারটি বসেছে। কয়েক লক্ষাধিক লোকের সমাগম হয়েছে। বাজারের কোথাও পা ফেলার জায়গা নেই।

হাট কমিটির লোকজন দিনরাত চেষ্টা করে হাটে আসা ক্রেতা বিক্রেতাদের সুভিধার জন্য নানা প্রকার কাজ চালিয়ে যাচ্ছে। ব্যবসায়ীদের থাকা খাওয়ার ব্যবস্থা পানির সরবরাহ পয়নিষ্কাশনের ব্যবস্থা এমনকি ঈদ উপলক্ষে নকল টাকায় যাতে পশু ব্যবসায়ীরা প্রতারিত না হয় তার জন্য টাকা চেকের ব্যবস্থা করা হচ্ছে। ইতো মধ্যে জামালপুর হাটটি গাজীপুর জেলা তথা দেশের উত্তরাঞ্চলে সবচাইতে বড় পশু বিক্রির হাট হিসেবে পরিচিতি লাভ করেছে।

বাজারে দিনাজপুর পাবনা টাঙ্গাইল ময়মনসিংহ সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে পশু ব্যবসায়ীরা তাদের পশু নিয়ে বাজারে এসেছে।

ঈদের আগে আজ শনিবার ছিল সাপ্তাহিক হাট। রোববার এবং সোমবার সকালেও পশু বেচাকেনা চলবে।

হাটের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রউফ জানায় বাজারে যে পরিমান পশু ব্যবসায়ীসহ খামারীরা নিয়ে এসছে এবং যে পরিমান ক্রয় বিক্রয় হচ্ছে ওই পরিমান হাসিল আমরা পচ্ছিনা। অনেকে হাসিলের টাকা না দিয়েই চলে যাচ্ছে আবার অনেকে কম দেওয়ার চষ্টো করে।এত বড় বাজার পরিচালনা করা অনেক কষ্ঠের বিষয়।

তারা দিনরাত নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে ঈদ উপলক্ষে ব্যবসায়ীদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা দেওয়ার জন্য।

এছাড়া হাট কমিটির অপর সদস্য আরমান আলী জানায় আমাদের আশা আজ হাটে পাচ হাজার গরু বেচা কেনা হবে।

প্রতিবছর এই হাটে সর্বোচ্চ পশু বেচা কেনা হয়। এছাড়াও ষাট হাজার টাকার গরুর হাসিল মাত্র ৫শত টাকা এবং তার উর্ব্ধে যত টাকায় একটি গরুর দাম হউক হাসিল মাত্র একহাজার টাকা। এজন্য পশু ব্যবসায়ীরা আমাদের হাটে তাদের পশু বিক্রি করতে আসে। ক্রেতারাও ভাল মানের গরু ক্রয় করে শান্তি পায়।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে