logo
বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০১ জুলাই ২০২০, ০০:০০  

করোনার উৎপত্তি খুঁজতে চীনে গবেষক দল যাচ্ছে

মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ছয় মাস পূর্ণ হলো মঙ্গলবার। অথচ এখন পর্যন্ত করোনার কার্যকর কোনো ওষুধ কিংবা টিকা আবিষ্কার করতে পারেনি বিশ্ব। বেড়েই চলছে মৃতু্য ও আক্রান্তের সংখ্যা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও) মনে করছে, করোনার উৎপত্তি সম্পর্কে ভালো ধারণা পাওয়া গেলে এটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সহজতর হবে। আর সে লক্ষ্যে আগামী সপ্তাহে তারা করোনাভাইরাসের উৎপত্তি খুঁজতে গবেষকদের একটি দল চীনে পাঠাবে। সোমবার নিয়মিত সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসাস।

তিনি বলেছেন, 'যখন আমরা ভাইরাসটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবো, তখন এটার বিরুদ্ধে আরও ভালোভাবে লড়াই করতে পারবো। তাই আমাদের জানতে হবে এটার উৎপত্তি সম্পর্কে। সে লক্ষ্যে আমরা একটি গবেষক দলকে চীনে পাঠাচ্ছি আগামী সপ্তাহে। আশা করছি এর মাধ্যমে আমরা জানতে পারবো ভাইরাসটি ঠিক কীভাবে ছড়াতে শুরু করেছে।' গত মাসের শুরু থেকেই চীনে গবেষক দল পাঠাতে পীড়াপিড়ি করছিল ডবিস্নউএইচও। কিন্তু চীনের কাছ থেকে ইতিবাচক সাড়া পাচ্ছিল না। অবশেষে ডবিস্নউএইচও-চীনের মতৈক্যের মাধ্যমে গবেষক দল পাঠানোর ঘোষণা এলো। সংবাদসূত্র : রয়টার্স
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে