logo
মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৬

  শিক্ষা জগৎ ডেস্ক   ০৩ জুলাই ২০২০, ০০:০০  

কারিগরি কোর্সে সব বয়সিদের ভর্তির সুযোগ

কারিগরি কোর্সে সব বয়সিদের ভর্তির সুযোগ
দেশের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ডিপেস্নামা কোর্সে সব বয়সির ভর্তির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে এই কোর্সে ভর্তির শিক্ষাগত যোগ্যতা কমানোর পাশাপাশি ভর্তি ফিও কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১ জুলাই কারিগরি শিক্ষার উন্নয়ন সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানান বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী বলেছেন, বর্তমান সরকার চতুর্থ শিল্প বিপস্নবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প-৪১ বাস্তবায়নে কারিগরি শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। তাই কারিগরি শিক্ষায় ভর্তির হার বৃদ্ধির লক্ষ্যে এবং বিদেশ ফেরত দক্ষকর্মীদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার জন্য পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপেস্নামা কোর্সে ভর্তির ক্ষেত্রে কোনো রকমের বয়সের সীমাবদ্ধতা রাখা হবে না।

কারিগরির ডিপেস্নামা কোর্সে ভর্তিতে ছেলেদের নূ্যনতম যোগ্যতা জিপিএ ৩.৫ থেকে কমিয়ে ২.৫ করা হয়েছে। আর মেয়েদের ক্ষেত্রে জিপিএ ৩ থেকে কমিয়ে ২.২৫ করার সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী। পাশাপাশি ডিপেস্নামা কোর্সে ভর্তি ফি এক হাজার ৮২৫ টাকা থেকে কমিয়ে এক হাজার ৯০ টাকা করারও সিদ্ধান্ত দেন তিনি। এতদিন এসএসসি পাস করার দুই বছর পর পর্যন্ত পলিটেকনিকে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া যেত। নতুন এ সিদ্ধান্তের ফলে এখন যে কোনো বয়সের এসএসসি সার্টিফিকেটধারীরা পলিটেকনিকে ভর্তি হতে পারবেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে