logo
রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২১ জানুয়ারি ২০২০, ০০:০০  

শেয়ারবাজারে বড় উত্থান

শেয়ারবাজারে বড় উত্থান
বড় ধরনের ধসের পর দেশের শেয়ারবাজারে টানা বড় উত্থানের দেখা দিয়েছে। সোমবার (২০ জানুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সে সঙ্গে বড় অঙ্কের বাজার মূলধন ফিরে এসেছে। এর মাধ্যমে গত বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) থেকে টানা তিন কার্যদিবসে বড় উত্থান হলো।

বাজার বিশ্লেষকরা বলেন, বিনিয়োগকারীদের আস্থা সংকট আর আতঙ্কে সম্প্রতি শেয়ারবাজারে ধসের ঘটনা ঘটেছে। তবে প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারবাজারের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বেড়েছে। ফলে বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে এসেছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, সোমবার দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪১টির। বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও বড় মূলধনের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ৫২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৩৪ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচকের উত্থানে এদিন সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে বড় মূলধনের প্রতিষ্ঠানগুলো। এতে বড় অঙ্কের বাজার মূলধন ফিরে পেয়েছে ডিএসই। বাজার মূলধন আগের দিনের তুলনায় ৪ হাজার ৫৬০ কোটি টাকা বেড়ে ৩ লাখ ৩৯ হাজার ১১৬ কোটি টাকায় দাঁড়িয়েছে।

বাজার মূলধনের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৭৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪১১ কোটি ৩৬ লাখ। সে হিসেবে লেনদেন বেড়েছে ৮৩ কোটি ৪৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। ২৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে কোম্পানিটির। দ্বিতীয় স্থানে থাকা এসএস স্টিলের শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি ৮৩ লাখ টাকার। ২৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জ হোলসিম।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ব্র্যাক ব্যাংক, বিকন ফার্মাসিউটিক্যালস, প্যারামাউন্ট টেক্সটাইল, খুলনা পাওয়ার, এবিএন টেলিকম এবং ন্যাশনল ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৬৯ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৯৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে