logo
শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৯ মে ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

ছয়দিন বন্ধ থাকার

পর ব্যাংক খোলা

যাযাদি রিপোর্ট

টানা ছয়দিন বন্ধ থাকার পর বুধবার (২৭ মে) খুলেছে ব্যাংক। তবে করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলমান থাকায় সীমিত আকারে হবে লেনদেন।

সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত গ্রাহক লেনদেন করতে পারবেন। আর লেনদেন পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য শাখা ও প্রধান কার্যালয় বিকেল সাড়ে ৩টা পর্যন্ত খোলা থাকবে।

এর আগে শবে কদর, সাপ্তাহিক ও ঈদুল ফিতরের ছুটির কারণে গত বৃহস্পতিবার (২১ মে) থেকে ব্যাংকের লেনদেন বন্ধ ছিল। তবে ঈদের আগে তৈরি পোশাক শিল্পের কর্মীদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধ এবং রফতানি বিল ক্রয়ের জন্য গত শুক্র ও শনিবার (২২ ও ২৩ মে ) শিল্পঘন এলাকায় তফসিলি ব্যাংকের সংশ্লিষ্ট শাখা খোলা ছিল।

এদিকে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় দেশে গত ২৬ মার্চ থেকে টানা ৬৭ দিনের ছুটি চলছে। আগামী ৩০ মে শেষ হচ্ছে এ সাধারণ ছুটি। টানা ছুটির কারণে ইতোমধ্যে দেশের অর্থনৈতিক কর্মকান্ডে স্থবিরতা নেমেছে। কর্মহীন হয়ে বিপাকে পড়েছেন নানা শ্রেণি-পেশার মানুষ।

করোনা পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে চলার পথেই হাঁটছে সরকার। কঠোর স্বাস্থ্যবিধি মেনে সবাইকে কাজে ফেরাতে চান দেশের নীতিনির্ধারকরা। ফলে ৩০ মে'র পর ছুটি আর নাও বাড়তে পারে। ফলে এখানেই অবসান ঘটতে পারে দেশের ইতিহাসের সবচেয়ে লম্বা এ সাধারণ ছুটি।

লিফট উৎপাদন

যন্ত্রাংশ আমদানিতে মূসক

ও সম্পূরক শুল্ক ছাড়

যাযাদি রিপোর্ট

দেশে এলিভেটর বা লিফট উৎপাদনের জন্য যন্ত্রাংশ আমদানিতে শর্তসাপেক্ষে মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্কে ছাড় দিয়েছে সরকার। তবে এ ক্ষেত্রে আগাম কর পরিশোধ করতে হবে। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, লিফটের স্থানীয় উৎপাদন এবং উহার উপকরণ ও যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে আরোপনীয় আগাম কর ব্যতীত সমুদয় মূল্য সংযোজন কর (মূসক) এবং সম্পূরক শুল্ক শর্তসাপেক্ষে অব্যাহতি প্রদান করা হলো। শর্তগুলোর মধ্যে রয়েছে-

উক্ত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে বালাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বা ক্ষেত্রমত বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ কর্তৃক নিবন্ধিত হতে হবে।

পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের অনুকূলে পরিবেশ অধিদপ্তর কর্তৃক প্রদত্ত ছাড়পত্র গ্রহণ করতে হবে।

যথাযথ কাস্টমার সেবা প্রদানের লক্ষ্যে উক্ত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের অধীন বিক্রয়, খুচরা যন্ত্রাংশ ও বিক্রয়োত্তর সেবা প্রদানের ব্যবস্থা থাকতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ২০১২ সালের মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন প্রদত্ত ক্ষমতাবলে লিফটের স্থানীয় উৎপাদনে উহার উপকরণ ও যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে উহাদের উপর আরোপনীয় আগাম কর ব্যতীত সমুদয় মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক হতে শর্তসাপেক্ষে

অব্যাহতি প্রদান করা হলো।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে