মেহেরপুরে এবার মেহেরচন্ডি মুখি কচুর বাম্পার ফলন

মেহেরপুরে এবার মেহেরচন্ডি মুখি কচুর বাম্পার ফলন

মেহেরপুরে এবার মেহেরচন্ডি মুখি কচুর বাম্পার ফলন হচ্ছে। আবহাওয়া ভাল থাকায় ফলন হচ্ছে ভাল। এসময় কচুর চাহিদা থাকায় বাজার মুল্যও ভাল। স্থানী বাজার সহ দেশের বিভিন্ন বাজারে কচু বিক্রি করে চাষীরা লাভবান হচ্ছে।

মেহেরপুরের মেহেরচন্ডি মুখি কচু খুবই সুস্বাদু। ফলে এই জেলার কচুর চাহিদা ও কদর সারাদেশেই। এ কারণে প্রতিবারের মত এবারও কচুর আবাদ করেছে চাষীরা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেবে এবার জেলায় আউশ ও আমন কচুর আবাদ হয়েছে ১ হাজার ৫৯০ হেক্টর জমিতে। এবার আবহাওয়া ভাল থাকায় কচুর ফলন ভাল হচ্ছে। বিঘাপ্রতি ৫০-৬০ মন ফলন পাচ্ছে চাষী। বর্তমান বাজার দরেও খুশি চাষীরা।

চাষীরা জানান, প্রতি বিঘা জমিতে এবার কচু চাষে খরচ হয়েছে ১৮-২০ হাজার টাকা। কচুর চাহিদা থাকায় চাষীদের জমি থেকেই ব্যবসায়ীরা বিঘাপ্রতি ৪০-৪৫ হাজার টাকায় কিনে নিচ্ছে। অন্যদিকে ব্যবসায়ীরাও চাষীদের জমি থেকে কচু কিনে দেশের বিভিন্ন বাজারে বিক্রি করে লাভবান হচ্ছে।

মেহেরপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার খাঁ জানান, কচু চাষে লাভবান হওয়ায় মাঠ পর্যায়ে চাষীদের বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে। এমন দাম পেলে আগামীতে জেলায় কচুর আবাদ বাড়বে বলে তিনি মনে করেন।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে