শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’

যাযাদি ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৩
ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’

বিশ্বের ১০০ শহরের তালিকায় বায়ু দূষণে আজ প্রথম স্থানে রয়েছে রয়েছে রাজধানী ঢাকা।

আজ রোববার (১৮ ফেব্রুয়ারি) সকাল ৯টায় রাজধানী ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেকক্সে (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ছিল ৩৯৪, যা বিপজ্জনক হিসেবে বিবেচনা করা হয়।

একইসময়ে ৩১৯ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে ভারতের শহর কলকাতা। ভারতের অপর দুই শহর দিল্লি ও মুম্বাই ২৩৫ ও ২২০ স্কোর নিয়ে যথাক্রমে তালিকার তৃতীয় ও পঞ্চম স্থানে রয়েছে। তালিকায় চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

হাতুড়িপেটায় স্ত্রীকে হত্যার পর ৯৯৯-এ ফোন স্বামীরহাতুড়িপেটায় স্ত্রীকে হত্যার পর ৯৯৯-এ ফোন স্বামীর

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে