শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
walton1

বাজারে ইলিশ এলেও ‘নাগালের বাইরে’

যাযাদি ডেস্ক
  ৩০ অক্টোবর ২০২২, ১২:১৭

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে শনিবার (২৯ অক্টোবর) থেকে আবার বাজারে এসেছে ইলিশ মাছ। প্রথম দিন থেকেই প্রচুর পরিমাণ ইলিশ বাজারে আসবে। তবে দাম ক্রেতাদের নাগালের বাইরে। বিক্রেতারা বলছেন, কেবল ইলিশ ধরা শুরু হয়েছে, তাই এখনও আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে। ইলিশের দাম বাড়বে না কমবে সেটা বুঝতে আরও দুই-একদিন সময় লাগবে। অন্যদিকে ক্রেতারা বলছেন, বাজারে প্রচুর ইলিশ থাকলেও দাম কমেনি। নিষেধাজ্ঞার আগের মতোই বাড়তি দামে বিক্রি হচ্ছে।

রোববার (৩০ অক্টোবর) রাজধানীর বিভিন্ন মাছের বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। নিষেধাজ্ঞা শেষ হওয়ার দ্বিতীয় দিনে বাজারে প্রচুর ইলিশের সরবরাহ আছে। ক্রেতাদের ধারণা ছিল, ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ার পর বাজারে হয়ত দাম কম থাকবে। কিন্তু সেই তুলনায় দাম না কমে আগের মতো বাড়তি দামে বিক্রি হচ্ছে বিভিন্ন আকৃতির ইলিশগুলো।

বাজারে এক কেজির চেয়ে কম ওজনের ইলিশ প্রতি কেজি ৯০০ থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে। এক কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১১০০ থেকে ১২০০ টাকা, ৮০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি কেজি ৭০০ থেকে ৮০০ টাকায়, এর চেয়ে কিছুটা ছোট ইলিশ প্রতি কেজি ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে দেড় কেজি বা তার চেয়ে বেশি ওজনের বড় ইলিশ ১৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ের ওপর গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে ২৮ অক্টোবর (শুক্রবার)। সেদিন মধ্যরাত থেকেই মাছ ধরা শুরু হয়। শনিবার (২৯ অক্টোবর) সকাল থেকেই বাজারে আসতে শুরু করে ইলিশ। সেই হিসেবে নিষেধাজ্ঞা শেষে বাজারে ইলিশ বিক্রির আজ দ্বিতীয় দিন।

জানা গেছে, আশ্বিনের অমাবস্যার পর থেকে পূর্ণিমার শুরু পর্যন্ত সময়ে মা ইলিশের ডিম ছাড়ার জন্য উপযুক্ত হয়। ইলিশের এই প্রধান প্রজনন মৌসুমে প্রতি বছর নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ শিকার বন্ধ থাকে। এ বছরও নিষেধাজ্ঞার ২২ দিনের বিরতির পর ইলিশ শিকার শুরু করেছে জেলেরা। এ অবস্থায় ইলিশ ধরা পড়ার স্থানগুলো থেকে জানা যাচ্ছে, নিষেধাজ্ঞা শেষে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। কিন্তু সেই প্রভাব রাজধানীর বাজারগুলোতে পড়েনি। ফলে আগের মতোই বাড়তি দামে বিক্রি হচ্ছে ইলিশ।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে