শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বয়কটে ধস, ২২৫ রেস্তোরাঁ বিক্রি

যাযাদি ডেস্ক
  ০৭ এপ্রিল ২০২৪, ০৮:৩৭
আপডেট  : ০৭ এপ্রিল ২০২৪, ০৮:৪৯
ছবি-সংগৃহিত

বয়কটের কারনে বড় ধরনের ক্ষতির মুখে ম্যাকডোনাল্ড’স। শন্তিপ্রিয় মানুষ দখলদারদের বিরুদ্ধে শক্তির লড়াইয়ে না পারলেও সেই দেশের পণ্য বয়কট করতে পারে। আর এতে দখলদার দেশ ইসরাইল বেশ বেকায়দায় পড়েছে। এরকম এক ঘটনার সাক্ষি মার্কিন যুক্তরাষ্ট্রের ইসরাইলী ফাস্ট ফুড টেইনশপ। ইতোমধ্যে সেখানকার শান্তিপ্রিয় মানুষের বয়কটের কারনে একের পর এক রেস্তোরাঁ বিক্রি করে দিতে বাধ্য হচ্ছে।

জানা যায়, বিখ্যাত মার্কিন ফাস্ট ফুড চেইনশপ ম্যাকডোনাল্ড’স ইসরাইলে থাকা তাদের সব রেস্তোরাঁ অ্যালোনিয়াল লিমিটেড থেকে ফের কিনে নিচ্ছে। ৩০ বছর ধরে অ্যালোনিয়ালই ইসরাইলে ম্যাকডোনাল্ড’সের রেস্তোরাঁগুলো পরিচালনা করে আসছিল।

গত ৭ অক্টোবর ইসরাইল–হামাস যুদ্ধ শুরুর পর ইসরাইলি যোদ্ধাদের জন্য বিনামূল্যে খাবার বিতরণের ঘোষণা করে ফাস্ট ফুডের জন্য বিখ্যাত ম্যাকডোনাল্ড’‌স। এতে বিভিন্ন দেশে ম্যাকডোনাল্ড’‌স বয়কট শুরু হয়। বিশেষ করে ম্যাকডোনাল্ড’স বয়কটের ডাক পড়ে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে। কুয়েত, মালয়েশিয়া, পাকিস্তানসহ বেশ কিছু দেশ ম্যাকডোনাল্ড’সের সাথে দূরত্বের কথা জানিয়ে বিবৃতিও দেয়।

বর্তমানে এই পরিস্থিতিতে বৃহস্পতিবার ম্যাকডোনাল্ড’‌স জানায়, তারা ইসরাইলের ফ্র্যাঞ্চাইজি আলোনিয়ালের কাছ থেকে তাদের সব রেস্তোরাঁ কিনে নেবে। ফ্র্যাঞ্চাইজ কিনে নেয়ার জন্য ঠিক কী চুক্তি হয়েছে, তা জানায়নি ম্যাকডোনাল্ড’‌স। তবে কিছুদিন আগেই ম্যাকডোনাল্ড’‌স জানায়, আমেরিকার বাইরে তাদের ব্যবসায় বড় ধরনের ক্ষতি করেছে এই বয়কট। সূত্র : জেরুসালেম পোস্ট, আজকাল

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে