শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

বেশি মানুষ কোরবানি দিয়েছে ঢাকায়, কম ময়মনসিংহে

যাযাদি ডেস্ক
  ১৮ জুন ২০২৪, ১০:৫৭
ছবি : যায়যায়দিন

গতকাল সারাদেশে পালিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। ঈদুল আজহার নামাজের পর সারাদেশে মুমিন মুসলিমরা আল্লাহ রাহে পশু কোরবানি দিয়েছেন। এই পশু গোশত বিলি করা হয় গরীব মানুষ ও আত্মীয় স্বজনদের মধ্যে। এবার অন্যবারের মত সবচেয়ে বেশি মানুষ কোরবানি দিয়েছেন ঢাকায়।

জানা যায়, এ বছর সারাদেশে কোরবানিযোগ্য গবাদিপশুর সংখ্যা ছিল এক কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি। কোরবানি হয়েছে এক কোটি চার লাখ আট হাজার ৯১৮টি। অবিক্রিত থেকে গেছে ২৫ লাখ ৭১ হাজার ৪৪৯টি গবাদিপশু। সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে এবং সবচেয়ে কম পশু কোরবানি হয়েছে ময়মনসিংহ বিভাগে। মঙ্গলবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।

এতে আরো বলা হয়, গত বছর (২০২৩) সারাদেশে কোরবানি হয়েছিল এক কোটি ৪১ হাজার ৮১২টি। ২০২২ সালে এ সংখ্যা ছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি। গত বছরের তুলনায় এবার তিন লাখ ৬৭ হাজার ১০৬টি গবাদিপশু বেশি কোরবানি হয়েছে।

মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ঢাকা বিভাগে ২৫ লাখ ২৯ হাজার ১৮২টি, চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫৭ হাজার ৫২০টি, রাজশাহী বিভাগে ২৪ লাখ ২৬ হাজার ১১১টি, খুলনা বিভাগে ১০ লাখ আট হাজার ৮৫৫টি, বরিশাল বিভাগে চার লাখ ২৮ হাজার ৪৩৮টি, সিলেট বিভাগে তিন লাখ ৯৩ হাজার ৭৪২টি, রংপুর বিভাগে ১১ লাখ ৭২ হাজার ৫৫৩টি এবং ময়মনসিংহ বিভাগে তিন লাখ ৯২ হাজার ৫১৭টি গবাদিপশু কোরবানি হয়েছে।

কোরবানি হওয়া গবাদিপশুর মধ্যে ৪৭ লাখ ৬৬ হাজার ৮৫৯টি গরু, এক লাখ ১২ হাজার ৯১৮টি মহিষ, ৫০ লাখ ৫৬ হাজার ৭১৯টি ছাগল, চার লাখ ৭১ হাজার ১৪৯টি ভেড়া এবং এক হাজার ২৭৩টি অন্যান্য পশু।

এর মধ্যে ঢাকা বিভাগে ১৩ লাখ ৩৭ হাজার ৯৫৪টি গরু, ছয় হাজার ৪৬৫টি মহিষ, ১০ লাখ ৯৪ হাজার ৮৭২টি ছাগল, ৮৯ হাজার ৯১টি ভেড়া ও অন্যান্য আট শ’টি পশু।

চট্টগ্রাম বিভাগে ১২ লাখ ১৭ হাজার ৭৪৭টি গরু, ৯১ হাজার ৮১০টি মহিষ, ছয় লাখ ৫২ হাজার ১৩০টি ছাগল, ৯৫ হাজার ৪৮৩টি ভেড়া ও অন্যান্য ৩৫০টি পশু।

রাজশাহী বিভাগে ৭ লাখ ২০ হাজার ৪৭২টি গরু, ৯ হাজার ৫৬৮ টি মহিষ, ১৫ লাখ ৮৩ হাজার ৪৮৬টি ছাগল ও এক লাখ ১২ হাজার ৫৭৭টি ভেড়া, অন্যান্য পশু আটটি।

খুলনা বিভাগে দুই লাখ ৭৯ হাজার ৯৬৭টি গরু, এক হাজার ৫০৬টি মহিষ, ছয় লাখ ৬৯ হাজার ৭৩৫টি ছাগল, ৫৭ হাজার ৫৫৯টি ভেড়া ও অন্যান্য ৮৮টি পশু।

বরিশাল বিভাগে দুই লাখ ৮০ হাজার ৩৭৭টি গরু, এক হাজার একটি মহিষ, এক লাখ ২৬ হাজার ৮৬৩টি ছাগল ও ২০ হাজার ১৯০টি ভেড়া, অন্যান্য পশু সাতটি।

সিলেট বিভাগে দুই লাখ এক হাজার ১৪৩টি গরু, এক হাজার ৩৫৮টি মহিষ, এক লাখ ৭৩ হাজার ২২৩টি ছাগল ও ১৮ হাজার ১৪টি ভেড়া, অন্যান্য পশু চারটি।

রংপুর বিভাগে পাঁচ লাখ ৩৮ হাজার ৩৯৪টি গরু, ৩০৪টি মহিষ, পাঁচ লাখ ৭৩ হাজার ৬১৬টি ছাগল, ৬০ হাজার ২২৮টি ভেড়া, অন্যান্য পশু ১১টি।

ময়মনসিংহ বিভাগে এক লাখ ৯০ হাজার ৮০৫টি গরু, ৯০৬টি মহিষ, এক লাখ ৮২ হাজার ৭৯৪টি ছাগল ও ১৮ হাজার সাতটি ভেড়া, অন্যান্য পশু পাঁচটি কোরবানি হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে