বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

হত্যাচেষ্টার অভিযোগে জাবি ছাত্রলীগের ৫ নেতাকর্মীকে বহিষ্কার

জাবি প্রতিনিধি
  ২৪ মার্চ ২০২৩, ২০:০৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সাইফুল ইসলাম বাদল-কে রডের আঘাতে ‘হত্যাচেষ্টা’র অভিযোগে মীর মশাররফ হোসেন হল ছাত্রলীগের পাঁচ নেতাকর্মীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। বহিষ্কৃতরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে অবস্থান করতে পারবে না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দিবাগত রাতে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত শৃঙ্খলা কমিটির জরুরি এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বহিষ্কৃতরা হলেন- শাখা ছাত্রলীগের উপ-আইন বিষয়ক সম্পাদক ইমরুল হাসান অমি (আইন ও বিচার বিভাগ), সহ-সম্পাদক আহমেদ গালিব (বাংলা বিভাগ), সহ-সম্পাদক মো. কাইয়ুম হাসান (দর্শন বিভাগ), কার্যকরী সদস্য মো. আরিফুল ইসলাম (দর্শন বিভাগ) এবং শাখা ছাত্রলীগকর্মী তানভীরুল ইসলাম (প্রাণিবিদ্যা বিভাগ)। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ৪৭ ব্যাচের (চতুর্থ বর্ষ) শিক্ষার্থী।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ^বিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা শেষে পূর্ব শত্রুতার জের ধরে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৫ ব্যাচের এবং বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক শিক্ষার্থী সাইফুল ইসলাম বাদলকে দেশীয় অস্ত্র দিয়ে হামলা চালায় বহিষ্কৃতরা।

এসময় রডের আঘাতে বাদলের মাথা গুরুতর জখম হয়। পরে তাকে আহত অবস্থায় উদ্ধার করে প্রথমে বিশ^বিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে এবং পরবর্তীতে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। আহতের মাথায় তিনটি সেলাই দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন এনাম মেডিকেলের ডিউটি ম্যানেজার পলাশ চন্দ্র দাশ।

এদিকে ছাত্রলীগ নেতাকে হত্যাচেষ্টার ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শফি মুহাম্মদ তারেক-কে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- রসায়ন বিভাগের অধ্যাপক শাহেদ রানা, প্রত্নতত্ত বিভাগের সহযোগী অধ্যাপক সিকদার মোহাম্মদ জুলকারনাইন ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মুর্শেদা বেগম এবং সদস্য সচিব বিশ্ববিদ্যালয়ের আইন কর্মকর্তা মাহতাব উজ জাহিদ।

বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বহিষ্কারের ঘোষণার পর দলের তিন নেতাকর্মীর পদ স্থগিত করেছে শাখা ছাত্রলীগ। শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল এবং সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ স্থগিতাদেশ দেওয়া হয়। পদ স্থগিতকৃতরা হলেন- উপ আইন বিষয়ক সম্পাদক ইমরুল হাসান অমি, সহ-সম্পাদক আহমেদ গালিব এবং সদস্য আহসানুল হাবীব রেজা।

প্রেস বিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দ বলেন, ‘দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র ১৭(খ) ধারা অনুযায়ী তাদের দায়িত্বরত পদসমূহ স্থগিত করা হলো। ভবিষ্যতে তাদের যেকোন অসামাজিক, অনৈতিক এবং সংগঠন পরিপন্থী কর্মকান্ডের দায়ভার জাবি শাখা ছাত্রলীগ বহন করবে না।’ বিশ^বিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে এ ধরনের ঘটনা অপ্রত্যাশিত। মারধর এবং সাম্প্রতিক ঘটনা বিবেচনায় চিহ্নিত পাঁচজনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারাদেশ আজ থেকেই কার্যকর হবে। এছাড়া তদন্ত কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।’

এর আগে, সাভারের সুলতান ডাইন রেস্টুরেন্টে বসাকে কেন্দ্র করে বিরোধের জের ধরে গত রবিবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ৪৭ ব্যাচের ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক শিক্ষার্থী মাহফুজুর রহমানকে মারধর করে মীর মশাররফ হোসেন হল ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী। পরে ওই ঘটনার জেরে বুধবার সন্ধ্যায় বাংলা বিভাগের ও মীর মশাররফ হোসেন হলের শিক্ষার্থী আহমেদ গালিব-কে পাল্টা মারধর করেন রবীন্দ্রনাথ ঠাকুর হলের ছাত্রলীগ নেতা-কর্মীরা। এরই জের ধরে সাইফুল ইসলামের উপর হামলা চালায় বহিষ্কৃতরা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে