বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

জাবিতে সামাজিক ভাষাবিজ্ঞান বিষয়ক সেমিনার আগামীকাল

জাবি প্রতিনিধি
  ২৮ মে ২০২৩, ১৬:৫১
জাবিতে সামাজিক ভাষাবিজ্ঞান বিষয়ক সেমিনার আগামীকাল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের আয়োজনে সামাজিক ভাষাবিজ্ঞান বিষয়ের উপর “Variationist Sociolingusitics” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে আগামীকাল। দুপুর ২ টায় ইংরেজি বিভাগের ১০২ নং কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বিভাগের সভাপতি সাবেরা সুলতানা।

সেমিনারে ভাষাবিজ্ঞানের বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করবেন জার্মান গবেষক কারোলা শ্মিট। শ্মিট জার্মানির ইউস লীবিক বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের অধীনে ভাষাবিজ্ঞান বিষয়ে পিএইচডি গবেষক এবং প্রশিক্ষক হিসেবে কাজ করছেন।

এর আগে, কারোলা শ্মিট গত ২৪ মে “বৈশ্বিক ইংরেজির কেন্দ্রসমূহঃ সমকালীন দক্ষিণ এশিয়ার ইংরেজি ভাষাসমূহের বিবর্তনের প্রায়োগিক বিশ্লেষণ” শীর্ষক গবেষণা প্রকল্প সম্পাদনের উদ্দেশ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এসেছেন। তারই অংশ হিসেবে আগামীকাল এ সেমিনার অনুষ্ঠিত হবে।

সেমিনার সম্পর্কে বিভাগের সহযোগী অধ্যাপক মো. আফাজ উদ্দীন বলেন, সেমিনারের বিষয়টি আমাদের ভাষাবিজ্ঞান কোর্সের সাথে সম্পর্কিত। ইংরেজি ভাষাটা যেহেতু সারাবিশ্বে চর্চা হয় তাই ইংরেজি ভাষার যে বৈচিত্র্য রয়েছে সে সম্পর্কে তিনি বিস্তারিত আলোকপাত করবেন। এশিয়া, ইউরোপ, আফ্রিকা সহ বিভিন্ন অঞ্চলে ভাষার যে বৈচিত্র্য রয়েছে সেসবের যে ধরণের গবেষণা রয়েছে তা তিনি তার বক্তব্যে তুলে ধরবেন। আর এ সেমিনারটি বিভাগে অনুষ্ঠিত হলেও সবার জন্য উন্মুক্ত থাকবে। এছাড়াও সেমিনারের প্রশ্নত্তোর পর্ব থাকবে। আগ্রহী শিক্ষক-শিক্ষার্থীরা ভাষাবিজ্ঞানের উপর প্রশ্ন করতে পারবেন।

উল্লেখ্য, করোলা শ্মিট আগামী ৩১ জুন জাবির ইংরেজি বিভাগে “Corpus Linguistics” বিষয়ে একটি কর্মশালা সম্পাদন করবেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে