বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
walton

জাবির ফজিলাতুন্নেছা মুজিব হলের নতুন প্রভোস্ট অধ্যাপক আবুল কালাম

জাবি প্রতিনিধি
  ০১ নভেম্বর ২০২৩, ২১:১০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের নতুন প্রভোস্ট হিসেবে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদকে নিয়োগ করা হয়েছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নিয়োগের ব্যাপারে জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, ‘অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদকে যোগদানের তারিখ হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্টের সাময়িক দায়িত্ব প্রদান করা হলো।’

অনুভূতি প্রকাশ করে অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদ দৈনিক যায়যায়দিন-কে বলেন, বঙ্গমাতার নাম সম্বলিত হলের প্রভোস্টের দায়িত্ব পাওয়া নি:সন্দেহে সম্মানজনক। আমার উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করার চেষ্টা করবো। হলের আবাসনসহ অন্যান্য সংকট সমাধানে সংশ্লিষ্ট সকলের সাথে বসে আলোচনার মাধ্যমে পদক্ষেপ নিবো।

উল্লেখ্য, অধ্যাপক কালাম পাবনা ক্যাডেট কলেজ থেকে স্টার মার্কসসহ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২২-তম ব্যাচের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ছিলেন। তিনি এ বিভাগ থেকে গোল্ড মেডেল সহ স্নাতক (সম্মান) পাশ করেন। ড. কালাম ২০০০ সালে এ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। তিনি ২০০৮ সালে রয়েল সুইডিশ ইনস্টিটিউট হতে আইটি-তে ডিস্টিংকশন মার্কসসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে হতে ১ম পিএইচডি এবং দক্ষিণ কোরিয়ার উলসান বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ হতে ২য় পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক কালাম ২০০৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নির্বাচনে যুগ্ম সম্পাদক পদে নির্বাচিত হন এবং পরবর্তীতে ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। একই বছর তিনি সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে একাডেমিক কাউন্সিল সদস্য পদে নির্বাচিত হয়েছিলেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে