রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

রংপুরের তিস্তা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. আবুল কাসেম

হাবিপ্রবি প্রতিনিধি
  ২৪ নভেম্বর ২০২৩, ১৮:৫২
রংপুরের তিস্তা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. আবুল কাসেম

রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মোহাম্মদ সাহাবুদ্দিন এর অনুমোদনক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৩১ (১) অনুযায়ী হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আবুল কাসেমকে রংপুরের তিস্তা ইউনিভার্সিটি'র উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হয়।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয় প্রফেসর ড. মু. আবুল কাসেম উপাচার্য পদে তাঁর নিয়োগের মেয়াদ হবে যোগদানের তারিখ হতে ০৪ (চার) বছর। তবে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এই নিয়োগ আদেশ বাতিল করতে পারবেন। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত বেতনভাতা প্রাপ্য হবেন এবং পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ অনুযায়ী দায়িত্ব পালন করবেন।

প্রফেসর ড. মু. আবুল কাসেম ১৯৫৩ সালে বৃহত্তর রংপুর জেলার হাতীবান্ধা থানাধীন বড়খাতা ইউনিয়নের আরাজী শেখ সুন্দর গ্রামে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৪ সালে বিএসসি এজি (অনার্স) ডিগ্রি ও ১৯৭৫ সালে একই বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ ও শিক্ষক প্রশিক্ষণ বিভাগ থেকে এমএসসি (এজি এক্সস্ট এড) ডিগ্রি লাভ করেন। ১৯৮৬ সালে তিনি যুক্তরাজ্যের রিডিং বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৭৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট-এ লেকচারার এবং ১৯৮১ সালে কৃষি সম্প্রসারণ ও শিক্ষক প্রশিক্ষণ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ১৯৮৮ সালে তিনি সহযোগী অধ্যাপক এবং ১৯৯৩ সালে তিনি অধ্যাপক পদে যোগদান করেন। ১৯৭৯ সালে তিনি “সম্প্রসারণ শিক্ষা, প্রশাসন ও তদারক” বিষয়ের উচ্চতর প্রশিক্ষণের জন্য যুক্তরাষ্ট্রের উইসকাসিন বিশ্ববিদ্যালয়ে গমন করেন। ১৯৯৭-৯৮ সালে তিনি জেএসপিএস ফেলোশিপ নিয়ে জাপানের হিরোশিমা ইউনির্ভাসিটিতে পোস্ট ডক্টরাল গবেষণা কর্ম সম্পাদন করেন।

ড. মু. আবুল কাসেম দুইটি পাঠ্যপুস্তক প্রকাশ করেছেন। আরও কমপক্ষে ৭টি সংকলিত বইয়ে তার লেখা প্রকাশিত হয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে তিনি ১৭৫টির অধিক গবেষণা নিবন্ধ প্রকাশ করেছেন। এছাড়া তার ২৫টি গবেষণামূলক টেকনিক্যাল রিপোর্ট প্রকাশিত হয়েছে।

তিনি বিশ্বব্যাংক, ব্রিটিশ কাউন্সিল, ডিএফআইডি (ইউকে), ওয়ার্ল্ড-ফিশ সেন্টার, এএআইডিএ অস্ট্রেলিয়ার আর্থিক সহায়তায় ১৫টি গবেষণা প্রকল্পের মুখ্য গবেষক হিসেবে গবেষণাকর্ম সম্পাদন করেন। মোট ১২ জন শিক্ষার্থী সরাসরি তার তত্ত্বাবধানে পিএইচডি ও অর্ধশতাধিক শিক্ষার্থী এমএস ডিগ্রি অর্জন করেন।

মু. আবুল কাসেম বাংলাদেশ জার্নাল অব এক্সটেনশন এবং প্রগ্রেসিভ এগ্রিকালচারিস্ট জার্নাল এর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সেমিনার, সিম্পোজিয়াম, কনফারেন্স ও ওয়ার্কশপ ও অন্যান্য শিক্ষা কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণের জন্য তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়া, জার্মানি, জাপান, নেদারল্যান্ড, ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ডসহ ২০টির বেশি দেশ ভ্রমণ করেছেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে