রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

৭৫ বছরে নটর ডেম কলেজ ক্যাম্পাস জুড়ে আনন্দ

যাযাদি ডেস্ক
  ২৭ জানুয়ারি ২০২৪, ০৯:২১
৭৫ বছরে নটর ডেম কলেজ ক্যাম্পাস জুড়ে আনন্দ

প্রতিষ্ঠার ৭৫ বছরে পা রেখেছে মেধাবীদের চারণভূমি খ্যাত ঐতিহ্যবাহী নটর ডেম কলেজ (এনডিসি)। পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘের ধর্মযাজকদের দ্বারা প্রতিষ্ঠিত ও পরিচালিত এই শিক্ষালয় ১৯৪৯ সালে যাত্রা শুরু করেছিল। ‘প্রদীপ্ত প্রত্যয়ে প্রজ্বলিত ৭৫’ স্লোগানে ৩ দিনব্যাপী নানান আয়োজন ও বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হচ্ছে কলেজটির ৭৪ বছর পূর্তি। শুক্রবার ছিল উৎসবের দ্বিতীয় দিন।

সরেজমিন দেখা যায়, সকাল থেকেই বিভিন্ন বয়সের সাবেক শিক্ষার্থীদের উপস্থিতিতে পুরো ক্যাম্পাসজুড়ে আনন্দঘন পরিবেশ তৈরি হয়েছে। নানান বয়সি মানুষজন দলবেঁধে ক্যাম্পাসে ঘুরে বেড়ান। তুলেছেন সেলফি। কলেজের বিভিন্ন প্রাঙ্গণে দাঁড়িয়ে পুরানো স্মৃতি রোমন্থন করেন অনেকেই। পরিবার পরিজনও নিয়ে এসেছেন অধিকাংশরাই। সাজানো হয়েছে মূলফটক ও কলেজ প্রাঙ্গণ। যারা এই অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছিলেন বাইরের বুথ থেকেই সংগ্রহ করেছেন বিভিন্ন গিফট আইটেম। কলেজ মাঠে করা হয়েছে বিরাট প্যান্ডেল। সেখানেই আয়োজন করা হয়েছে দ্বিতীয় দিনের অনুষ্ঠানের।

সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। এ সময় পরিবেশন করা হয় জাতীয় সংগীত, থিম সং ও উদ্বোধনী নৃত্য।

পরে উপস্থিত সাবেক শিক্ষার্থীদের উদ্দেশে স্বাগত বক্তব্য দেন নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও, সিএসসি। বক্তব্য দেন ঢাকা আর্চডায়োসিসের আর্চবিশপ ও নটর ডেম কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান আর্চবিশপ বেজয় এন. ডিক্রুজ, ওএমআই, নটর ডেম কলেজের ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক আনিস আহমেদ এবং সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী।

সংশ্লিষ্টরা জানান, অনুষ্ঠানে সম্মাননা স্মারক প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্রসহ বিভিন্ন বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। আজ শনিবার ২৭ জানুয়ারি এই উৎসবের পর্দা নামবে বলেও জানান তারা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে