রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

জাবিতে অবস্থানরত অছাত্রদের হল ছাড়ার নির্দেশ

জাবি প্রতিনিধি
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৩
জাবিতে অবস্থানরত অছাত্রদের হল ছাড়ার নির্দেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলগুলোতে অবৈধভাবে অবস্থানরত অছাত্রদের আগামী ৫ কর্মদিবসের মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্ধারিত তারিখের মধ্যে আবাসিক হল ছেড়ে চলে না গেলে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

রবিবার (৪ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার রাতে মীর মশাররফ হোসেন হল সংলগ্ন এলাকায় শাখা ছাত্রলীগ নেতা কর্তৃক স্বামীকে হলে আটকে রেখে বহিরাগত এক নারীকে পরিকল্পিতভাবে বিশ্ববিদ্যালয়ে ডেকে এনে ধর্ষণের ঘটনায় উদ্ভুত পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়াও সিন্ডিকেট সভায় ক্যাম্পাসে অনুমোদনহীন অটো রিকসা চলাচল বন্ধ করা, ভাসমান দোকানপাট উচ্ছেদ এবং ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশে কড়া নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ধর্ষণের ঘটনায় প্রক্টরিয়াল বডির প্রাথমিক প্রতিবেদন গ্রহণ করে নিন্দনীয় এ অপরাধের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দেশের প্রচলিত আইনে মামলা দায়ের, বিশ্ববিদ্যালয় থেকে তাদের সাময়িক বহিস্কার, সনদপত্র স্থগিত এবং তাদেরকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। সিন্ডিকেট সভায় ঘটনা তদন্ত এবং অপরাধীদের শাস্তির সুপারিশ করার লক্ষ্যে সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. অজিত কুমার মজুমদারকে সভাপতি করে চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. ছায়েদুর রহমান, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আফসানা হক এবং সদস্য সচিব আইন কর্মকর্তা মাহতাব-উজ-জাহিদ। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে