রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সকল জনগণকে স্বাস্থ্যসেবার আওতায় নিয়ে আসাই সরকারের অগ্রাধিকার হওয়া উচিত: বিপিএসএন

যাযাদি ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৩
আপডেট  : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৭
সকল জনগণকে স্বাস্থ্যসেবার আওতায় নিয়ে আসাই সরকারের অগ্রাধিকার হওয়া উচিত: বিপিএসএন

বাংলাদেশের রাষ্ট্রবিজ্ঞানীদের সংগঠন বাংলাদেশ পলিটিক্যাল সায়েন্স নেটওয়ার্ক (বিপিএসএন) এর সভাপতি বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. হারুন-অর-রশিদ ও সাধারণ সম্পাদক ড. সাব্বির আহমেদ এক বিবৃতিতে বলেছেন, সকল জনগণকে স্বাস্থ্যসেবার আওতায় নিয়ে আসাই সরকারের অগ্রাধিকার হওয়া উচিত।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) যৌথ বিবৃতিতে তারা বলেন, ‘আমরা লক্ষ্য করছি যে, সরকারের বর্তমান স্বাস্থ্যমন্ত্রী প্রত্যেকটি সরকারী হাসপাতালে ‘বার্ন ইউনিট’ প্রতিষ্ঠার বিষয়ে বক্তব্য রেখে আসছেন। কিন্তু আমরা মনে করি, সকল নাগরিককে স্বাস্থ্য সেবার আওতায় নিয়ে আসা, স্বাস্থ্য সেবার মান উন্নত করাই সরকারের স্বাস্থ্য ক্ষেত্রে অগ্রাধিকার হওয়া উচিত, যা আমাদের সংগঠনের ১৫, ১৬ এবং ১৮ নং অনুচ্ছেদে গুরুত্বসহকারে উল্লেখ রয়েছে।

এক্ষেত্রে দেশের গ্রামীণ জনগণের জন্য স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে ১৮ হাজার কমিউনিটি হেলথ ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়েছে, সেগুলোর অবকাঠামোগত উন্নয়ন ও প্রয়োজনীয় সংখ্যক স্বাস্থ্যসেবী নিয়োগ এবং ঔষধপত্র সরবরাহ নিশ্চিত করা জরুরি।

শুধু কমিউনিটি প্রতিষ্ঠার মধ্যে দৃষ্টি নিবদ্ধ না রেখে, সকল জনগণ যাতে সুলভে স্বাস্থ্য সেবা পেতে পারে, সে বিষয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উদ্যোগী হওয়া আবশ্যক বলে আমরা মনে করি এবং এ ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি।’

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে