বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সিকৃবির ভেটেরিনারি হসপিটালে বিনামূল্যে চিকিৎসা 

সিকৃবি প্রতিনিধি
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৩
সিকৃবির ভেটেরিনারি হসপিটালে বিনামূল্যে চিকিৎসা 

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) বিনামূল্যে গবাদিপশু ও পাখির টিকাদান ও চিকিৎসা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালের আয়োজনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হসপিটালে এই চিকিৎসা সেবা প্রদান করা হয়। এসময় বড় গবাদিপশুকে বিনামূল্যে লাম্পি স্কিন ডিজিস (LSD) রোগের টিকাদান ও ছোট প্রাণীকে বিনামূল্যে চিকিৎসাসহ প্রায় অর্ধশত প্রাণীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এখন থেকে প্রতি সপ্তাহের বুধবারে বিনামূল্যে টিকাদান অব্যাহত থাকবে বলে জানান পিএমএসি ভেটেরিনারি টিচিং হসপিটালের পরিচালক অধ্যাপক ড. বাশির উদ্দিন।

সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হসপিটালের পরিচালক অধ্যাপক ড. বাশির উদ্দিন বলেন, সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হসপিটাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুপরিকল্পিত তত্ত্বাবধানে পরিচালিত ভেটেরিনারি শিক্ষার্থীদের ব্যবহারিক অনুশীলনের একমাত্র জায়গা। এটি সিলেটের অন্যতম একটি ব্যস্ত ভেটেরিনারি হাসপাতাল যা খামারীদের সকল ধরনের গবাদিপশু যেমন গরু, ছাগল, ভেড়া, মহিষ, ঘোড়া, হাঁস-মুরগি ইত্যাদির জন্য একটি প্রাণি চিকিৎসা পরিষেবা প্রদান করে থাকে। আমরা এখানে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ল্যাবে রোগ নিরীক্ষনের মাধ্যমে গবাদি পশু, পোষা প্রাণী ও পাখির নিয়মিত চিকিৎসা সেবা প্রদান করে থাকি।

তিনি বলেন, মাননীয় ভাইস-চান্সেলর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা স্যার সিকৃবিকে তুলে ধরতে নিরলস কাজ করে যাচ্ছেন। তাঁরই নির্দেশনা মতে এই হসপিটালের মাধ্যমে সিকৃবিকে ব্রান্ডিং সহ বিভিন্ন পর্যায়ের খামারী ও প্রাণি প্রেমিদের সেবা ও জনসচেতনতামূলক কাজ করে যাচ্ছি। আমরা আজ পিএমএসি হসপিটালের চিকিৎসকদের মাধ্যমে সিকৃবির আশেপাশের প্রান্তীক দরিদ্র খামারীরদের পশুদের মাঝে বিনামূল্যে লাম্পি স্কিন ডিজিস (এলএসডি) টিকাদান ও চিকিৎসা প্রদান করেছি। আমরা চেষ্টা করছি টিকাদানের মাধ্যমে LSD ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে করে প্রান্তিক খামারিদের গবাদিপশু, পাখি ও প্রাণীদের সুস্থ রাখতে।

এসময় কর্মসূচিতে উপস্থিত ছিলেন পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. মোঃ বাশির উদ্দিন, পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালের প্রাণী চিকিৎসক সহকারী অধ্যাপক ডা. মোঃ মাহফুজুল হক, এসিআই এর জোনাল সেলস ম্যানেজার মোস্তফা জামান, এ্যারিয়া ম্যানেজার মো: সুমন মিয়া, টেকনিক্যাল অফিসার ডা. সায়েম, সিনিয়র মার্কেটিং অফিসার মো: আমিন মিয়া।এছাড়াও ভেটেরিনারি অ্যানিম্যাল অ্যান্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ফাইনাল বর্ষের শিক্ষার্থীরা এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। লাম্পি স্কিন ডিজিস (LSD) রোগের টিকা দিয়ে সহায়তা প্রদান করার জন্য এসিআই এনিমেল হেলথের ড. এফ.এইচ আনসারী, প্রেসিডেন্ট, এগ্রিবিজনেস, ডাঃ আমজাদ হোসেন, হেড অব বিজনেস, ডাঃ শরিফত আলী খান (সোহাগ) সহ সকলকে ধন্যবাদ জানান হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. মোঃ বাশির উদ্দিন।

উল্লেখ্য, প্রাণী স্বাস্থ্যের গুরুত্ব উপলব্ধির লক্ষ্যে জনসচেতনতা বাড়াতে সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতাল প্রায়ই এ ধরনের কর্মসূচির আয়োজন করে থাকে। এবারের বিনামূল্যে গবাদিপশুর চিকিৎসা ও টিকাদান কর্মসূচিতে সার্বিক সহযোগিতায় ছিল এসিআই এনিমেল হেলথ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে