বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শিক্ষার্থীদের মনোজগতে মানবিক বাংলাদেশ সৃষ্টির আগ্রহ তৈরি করা জরুরিঃ উপাচার্য ড. মশিউর রহমান

যাযাদি ডেস্ক
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৫
শিক্ষার্থীদের মনোজগতে মানবিক বাংলাদেশ সৃষ্টির আগ্রহ তৈরি করা জরুরিঃ উপাচার্য ড. মশিউর রহমান

শিক্ষার্থীদের মনোজগতে মানবিক বাংলাদেশ সৃষ্টির আগ্রহ তৈরি করা জরুরি বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, কোভিড উত্তর পৃথিবীতে আমরা চেয়েছিলেন শান্তি ও মানবিক পৃথিবী। বিশ্বের উন্নত দেশগুলো যুদ্ধে জড়াবে তা আমরা চাইনি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ফিলিস্তিনে ইসরাইলি হামলা, অতি-সম্প্রতি মিয়ানমারে যুদ্ধাংদেহী যে মনোভাব তা কোনোভাবেই আমাদের জন্য প্রত্যাশিত নয়। ৭ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ রংপুরে কারমাইকেল কলেজে ‘মানসিক স্বাস্থ্য সমীক্ষা ও মতবিনিময় সভা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

তিনি বলেন, শিক্ষার্থীদের মনোজগতে যুদ্ধ-বিগ্রহের পরিবর্তে মানবিক, অসাম্প্রদায়িক বাংলাদেশ সৃষ্টির যে মনোবৃত্তি সেটি তৈরি করা জরুরি। মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণের মধ্য দিয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের মনোজগতের যে প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো কাটিয়ে উঠে ইতিবাচক মানবিক সমাজ প্রতিষ্ঠার মনোভঙ্গি তৈরি করা অপরিহার্য। সেকারণে শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে মানসিক স্বাস্থ্যবিষয়ক প্রশিক্ষণের কর্মসূচি গ্রহণ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সেটি দেশব্যাপী ছড়িয়ে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। পরবর্তীতে রিসোর্স হাব তৈরি করা হবে। প্রশিক্ষণের মূল বিষয়াবলী রিসোর্স হাবে দেয়া হবে। যাতে আগামীতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানসিক স্বাস্থ্য বিষয়ক সহায়তা অনলাইনে পেতে পারে। এর মধ্য দিয়ে আমাদের আগামী প্রজন্ম সুস্বাস্থ্যের অধিকারী হবে। গড়ে উঠবে সুন্দর পৃথিবী।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, মানুষ হিসেবে একেবারে ভালো থাকার মধ্যেও একধরনের অশান্ত অবস্থা, মানসিক বিপণ্নতা, হতাশা থাকতে পারে। ধনবান এবং সমৃদ্ধ মানুষের মধ্যেও এটি হতে পারে। সেকারণেই মনে হয়েছে আমার প্রতিটি শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্যটি ভালো রাখবার জন্য তাকে ছাত্র জীবন থেকে তৈরি করতে পারলে সে আগামী দিনে গোটা সমাজকে বিপন্ন এবং বিষণ্নতা থেকে বাঁচিয়ে রাখতে পারবে। সেই ভাবনা থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয় মানসিক স্বাস্থ্য এবং ক্যারিয়ার কাউন্সিলিং বিষয়ে প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ গ্রহণ করে। কারমাইকেল কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. রোজাইনের সভাপতিত্বে মানসিক স্বাস্থ্য বিষয়ক সমীক্ষায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মনোবিজ্ঞানী ড. তাবাস্সুম আমিনা প্রমুখ। এছাড়া কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে