বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

জাবিতে ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন শাবিতে 

শাবি প্রতিনিধি
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫২
জাবিতে ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন শাবিতে 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আবাসিক হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে পাশের জঙ্গলে ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনের এ কর্মসূচি পালন তারা। এই ঘটনায় জড়িতদের কঠোর শাস্তির দাবি জানান তারা।

এতে বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জায়েদা শারমিন ও বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ফারজানা সিদ্দিকা বক্তব্য রাখেন। শিক্ষার্থীদের মধ্যে থেকে পদার্থ বিজ্ঞান বিভাগের মেহরাব সাদাত, বাংলা বিভাগের মাধুর্য চাকমা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি জিইবি ফাহিম সিজান প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় বক্তরা বলেন, জাবির এই ঘটনা নতুন নয়। বিগত সময়েও আমরা এমন ঘটনা ঘটতে দেখেছি। ঘটনায় দোষীরা চিহ্নিত হওয়ার পরও তাদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় এ ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। তাই অবিলম্বে দোষীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক, ভবিষতে যাতে এরূপ ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

বক্তারা আরো বলেন, ‘জাহাঙ্গীরনগর থেকে সুবর্ণচর পর্যন্ত মেয়েরা কোথাও যেন নিরাপদ নয়। প্রতিনিয়ত হেনস্তার শিকার হচ্ছে। আর এসব বিভিন্ন বিতর্কিত ঘটনায় দোষীরা ক্ষমতার অপব্যবহার করে পার পেয়ে যায়। ’

এদিকে গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে বহিরাগত এক দম্পতিকে ডেকে স্বামীকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের একটি কক্ষে আটকে রেখে তাঁর স্ত্রীকে পাশের জঙ্গলে ধর্ষণ করা হয় বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় আশুলিয়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা হয়েছে।

এতে জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের সাবেক শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান এবং পালাতে সহায়তা করার অভিযোগে আরও তিন ছাত্রলীগ নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে ধর্ষণে মূল অভিযুক্ত মামুনুর রশিদ নামের এক বহিরাগত এখনো গ্রেপ্তার হয়নি বলে জানা গেছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে