বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষায় কমেছে আবেদনকারীর সংখ্যা

চুয়েট প্রতিনিধি
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৫
প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষায় কমেছে আবেদনকারীর সংখ্যা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সমন্বয়ে গঠিত প্রকৌশল গুচ্ছের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য প্রায় ২৩ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন। গতকাল বুধবার আবেদন প্রক্রিয়া শেষ হয়।

গুচ্ছভুক্ত তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় এ ভর্তির জন্য মোট ৩২৩১টি আসনের বিপরীতে বাংলা ভার্সন হতে প্রায় ২২ হাজার ৭০০ টি এবং ইংরেজি ভার্সন হতে প্রায় ২৬০ টি আবেদন পড়েছে যা গতবারের তুলনায় কম। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে সমসংখ্যক আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ২৭ হাজার ৭৭১ । আসনপ্রতি আবেদনকারী ছিল ০৮ দশমিক ৬ জন করে। তবে এইবার আসনপ্রতি আবেদনকারী ৭ দশমিক ১০ জন।

এবারের প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষায় নেতৃত্ব দিচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। চুয়েটের তথ্য শাখা (আইআইসিটি) এর সহকারী প্রোগ্রামার গোলাম মাহমুদ বলেন, এবারে গুচ্ছ ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ২৩ হাজারের মতো। এতে ক ও খ উভয় বিভাগের শিক্ষার্থী রয়েছে।

ভর্তি পরীক্ষা সমন্বয়ক কমিটির সভাপতি চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, আমরা সর্বদাই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে কিছু শর্ত দিয়ে দিই যার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা আবেদন করে। এবারো আমরা উচ্চমাধ্যমিকের ফলাফলের উপর ভিত্তি করে যে শর্ত দিয়েছি তার উপর ভিত্তি করেই একটু কম আবেদন পড়েছে। আমাদের ধারণা ছিল ২৫ হাজারের মতো আবেদন আসবে। আবেদন সংখ্যা এর প্রায় কাছাকাছিই গিয়েছে। হয়তো উচ্চমাধ্যমিকের ফলাফল একটু খারাপ হওয়ায় এমনটি হয়েছে। আমরা আশা রাখছি সবকিছু ঠিকঠাক থাকলে আবেদনকারীদের সবাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

উল্লেখ্য, যে চুয়েটে ১২টি বিভাগে সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসন, কুয়েটে ১৬টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১০৬৫টি আসন এবং রুয়েটে ১৪টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১২৩৫টি আসন রয়েছে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা আগামী ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ প্রকাশ করা হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে