শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০
walton

জা‌বি‌র ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূ‌চি প্রকাশ

জা‌বি প্রতি‌নি‌ধি
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশিত হয়েছে। আগামী ২২ ফে‌ব্রুয়া‌রি থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

সোমবার (১২ ফে‌ব্রুয়া‌রি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা স্বাক্ষ‌রিত এক বিজ্ঞ‌প্তি‌তে এসব তথ্য জানা‌নো হয়।

এ বছর ২২ ফেব্রুয়া‌রি সকাল ৯টায় 'এ' ইউনিটভুক্ত গা‌ণি‌তিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফর‌মেশন টেক‌নোল‌জি'র প্রথন শিফটের পরীক্ষার মধ‌্য দি‌য়ে ভর্তি পরীক্ষা শুরু হ‌বে। ওইদিন মোট ৬ টি শিফটে 'এ' ইউনিটের ভ‌র্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৫ ফেব্রুয়া‌রি 'সি' ইউনিটভুক্ত কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা এবং 'সি-১' ইউনিটভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা, ২৭ ও ২৮ ফেব্রুয়া‌রি ৪ শিফট করে মোট ৮ শিফটে 'ডি' ইউনিটভুক্ত জীব‌বিজ্ঞান অনুষদের প‌রীক্ষা, ২৯ ফেব্রুয়া‌রি 'বি' ইউনি‌টভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের পরীক্ষা এবং একই দি‌নে ইনস্টিটিউট অব বিজ‌নেস অ্যাড‌মি‌নি‌স্ট্রেশন (আইবিএ-জেইউ) এবং 'ই' ইউনিটভুক্ত বিজ‌নেস স্টা‌ডিজ অনুষদের পরীক্ষা অনু‌ষ্ঠিত হ‌বে।

এছাড়া ৩ থেকে ৫ মার্চ সি-১ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫ মার্চ চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীদেরকে প্রয়োজনীয় সরঞ্জামাদি সঙ্গে আনতে হবে। এছাড়া কোনো প্রার্থীর দুটি বিভাগে একই সময়ে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হলে প্রার্থী সংশ্লিষ্ট বিভাগের সভাপতির কাছে লিখিতভাবে আবেদন করে তারিখ ও সময় সমন্বয় করে নিতে পারবেন।

এছাড়াও ভর্তি পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট juniv-admission.org -তে পাওয়া যাবে।

অন্যান্য বছরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীদের প্রবেশপত্র ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে। সেখানে পরীক্ষার আসন সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

এ বছর মোট ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ৯৭ হাজার ৩৫৯ টি। সে হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ১০৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে