সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঢাবিতে ভাষা শহিদদের স্মরণে আন্তর্জাতিক প্রতীকী মশাল যাত্রা উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৯

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সহযোগিতায় কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের প্রাক্তনী সংসদের উদ্যোগে আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের স্মরণে আন্তর্জাতিক প্রতীকী মশাল যাত্রা ‘সংযোগ ২০২৪’ শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই মশাল যাত্রা উদ্বোধন করেন। এর আগে উপাচার্যের নেতৃত্বে অতিথিবৃন্দ শহিদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এই মশাল যাত্রায় অংশগ্রহণকারীরা আগামী ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পর্যন্ত বাংলাদেশ ও ভারতের বিভিন্ন শহীদ মিনার পরিদর্শন করবেন।

অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, সেন্ট জেভিয়ার্স কলেজ প্রাক্তনী সংঘের সম্পাদক ফেরদৌসুল হাসান ও আহ্বায়ক দীপন দাসসহ ঢাকাস্থ ভারতীয় দূতাবাসের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ ও অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ভাষা শহিদদের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, "তাদের আত্মত্যাগের কারণেই আজ আমরা মাতৃভাষায় কথা বলার অধিকার পেয়েছি। ভাষা শহিদদের এই মহৎ ত্যাগের কারণে শুধু আমরা নই ,বিশ্বের ৭হাজারের বেশি ভাষাভাষীর মানুষের মাতৃভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। নিয়মতান্ত্রিক আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে পৃথিবীর নির্যাতিত ও নিপীড়িত মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একটি বড় মাইলফলক"।

ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে এই মহৎ উদ্যোগের জন্য উপাচার্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে