সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঢাবিতে পর্দা নেমেছে ‘আমার ভাষার চলচ্চিত্র উৎসবের  

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১৬

আজ পর্দা নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ-এর কর্তৃক আয়োজিত ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪৩০’ শীর্ষক চলচ্চিত্র উৎসবের।

প্রতি বছরের মত এবারও ফেব্রুয়ারি মাসে বাংলা ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে বাংলা ভাষার চলচ্চিত্র নিয়ে দুই বাংলার সমসাময়িক ও ধ্রুপদী ২০ টি চলচ্চিত্র ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে উৎসবের ২২ তম আসর। পাঁচ দিনব্যাপী এই আয়োজনের শেষ দিন আজ।

আজ শেষ দিনে প্রতিবারের মতো উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেন স্মরণে অনুষ্ঠিত হয়েছে ‘হীরালাল সেন পদক’ প্রদান এবং সমাপনী অনুষ্ঠান। এবারের আসরে হীরালাল সেন পদকের জন্য মনোনীত চলচ্চিত্রগুলো হল: ‘আদিম’, ‘বাড়ির নাম শাহানা’ এবং ‘প্রহেলিকা’।

বিকাল সাড়ে ৪ টায় টিএসসি প্রাঙ্গণে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা, উপস্থাপক এবং সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, টেলিভিশন বিজ্ঞাপন এবং চলচ্চিত্র নির্মাতা পিপলু খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক কাবেরী গায়েন সহ অন্যান্য চলচ্চিত্র কলাকুশলী ও ব্যক্তিবর্গ।

জহির রায়হান পরিচালিত ‘কখনো আসেনি’ (১৯৬১) চলচ্চিত্রের প্রদর্শনের মাধ্যমে পর্দা ওঠে উৎসবের ২২ তম আসরের। এছাড়াও প্রদর্শিত হয়েছে ‘ডিয়ার সত্যজিৎ’ (২০০২), ‘মুজিব: একটি জাতির রূপকার’ (২০২৩), ‘ইছামতী’, 'বাড়ির নাম শাহানা’, ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ (২০২৩), ‘ঘুড্ডি’ (১৯৮০), ‘আবহমান’ (২০১০), ‘মনপুরা’ (২০০৯), ‘প্রিয়তমা’ (২০২৩), ‘জাস্ট আ জোক ডার্লিং’, ‘প্রহেলিকা’ (২০২৩)।

আজ সন্ধ্যা ৬:৩০টায় ব্রাত্য বসু পরিচালিত এবং মোশাররফ করিম অভিনীত ‘হুব্বা’ প্রদর্শনের মাধ্যমে পর্দা নেমেছে এবারের আসরের। সিনেমা দেখতে রাত সাড়ে আটটার দিকে টিএসসি অডিটোরিয়ামে দর্শকদের উপচেপড়া ভিড় দেখা গেছে।

উৎসবকে কেন্দ্র করে টিএসসিকে সাজানো হয়েছে উৎসবের প্রতিপাদ্য—আলপনার আদলে। প্রতি বছরের মত এবারও ছিল দর্শকদের উপচে পড়া ভিড়। চলচ্চিত্র উপভোগের পাশাপাশি দর্শকদের কাছে সুযোগ ছিল সরাসরি চলচ্চিত্র কলাকুশলীদের সাথে মতবিনিময়ের।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে