সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঢাবি উপাচার্যের সঙ্গে রাশিয়া ফেডারেল এজেন্সি’র ডেপুটি ডিরেক্টরের সাক্ষাৎ

ঢাবি প্রতিনিধি
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৫১

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেডারেল এজেন্সির ডেপুটি ডিরেক্টর মি. শেভতসভ পাভেল সোমবার (১৯ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।

ঢাকাস্থ রাশিয়া দূতাবাসের কাউন্সেলর এবং রাশিয়া হাউসের পরিচালক মি. পাভেল এ ডভয়চেনকভ এসময় তাঁর সঙ্গে ছিলেন।

সাক্ষাৎকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও গতিশীল করার বিষয়ে আলোচনা করেন। এসময় বিজ্ঞান, প্রযুক্তি, সংস্কৃতি ও চিকিৎসা বিষয়ে আরও যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়।

এছাড়া, তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাশিয়ান স্টাডিজ সেন্টার প্রতিষ্ঠা এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটে রাশিয়ান ভাষা কোর্সের সম্প্রসারণ ও আধুনিকায়ন নিয়ে আলোচনা করেন।

ফেডারেল এজেন্সির ডেপুটি ডিরেক্টর ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষক ও শিক্ষার্থীদের রাশিয়ায় উচ্চশিক্ষার জন্য বৃত্তি প্রদানে আগ্রহ প্রকাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক কর্মশালা, সেমিনার, সিম্পোজিয়াম, সম্মেলন ও প্রশিক্ষণ কর্মসূচি আয়োজনের ব্যাপারেও বৈঠকে আলোচনা করা হয়। শিগগিরই এ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারে তারা ঐকমত্য প্রকাশ করেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য অতিথিকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধে রাশিয়ার সরকার ও জনগণের সর্বাত্মক সমর্থন ও সহযোগিতার কথা তিনি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে