সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মাতৃভাষায় শিক্ষালাভের দাবিতে ঢাবির রাজু ভাস্কর্যে সমাবেশ

ঢাবি প্রতিনিধি
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০৪

সকল জাতিসত্তার জনগণের সাংবিধানিক স্বীকৃতি এবং মাতৃভাষায় শিক্ষা লাভের অধিকার নিশ্চিতের দাবিতে সোমবার ( ১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাষ্কর্যের পাদদেশে গণতান্ত্রিক ছাত্র জোটের সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, "ফেব্রুয়ারি ভাষার মাস। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা রক্ষার দাবিতে পাকিস্তানি স্বৈরশাসকের চাপিয়ে দেয়া উর্দু ভাষাকে মেনে না নিয়ে আন্দোলন করেছিল ছাত্র-জনতা। ছাত্রদেরকে দমাতে ৪৪ ধারা জারী করেছিল তৎকালীন সরকার। কিন্তু ছাত্ররা সেই ৪৪ ধারা ভেঙে নিজেদের ভাষার অধিকার ছিনিয়ে নিতে মিছিল শুরু করলে কার্জন হলের সামনে সেই মিছিলে গুলি করে রফিক, শফিক, সালাম, জব্বার, বরকত প্রাণ হারান। সেই ফেব্রুয়ারি মাসেই মাতৃভাষায় শিক্ষালাভের অধিকার ও সকল জাতিসত্তার জনগণের সাংবিধানিক স্বীকৃতির দাবি নিয়ে আজকে রাজু ভাষ্কর্যের পাদদেশে দাঁড়িয়েছি"।

নেতৃবৃন্দ আরও বলেন, "বিদ্যমান এই চরম ফ্যাসিস্ট ব্যবস্থায় মানুষের বাকস্বাধীনতায় হস্তক্ষেপ, শিক্ষার অধিকার কেড়ে নেয়া, শিক্ষার বেসরকারিকরণ - ইংরেজি মাধ্যম ও বাংলা মাধ্যম দিয়ে ভাগ করে ধনীদের জন্য শিক্ষা আজকে রাষ্ট্রের নীতি হয়ে দাঁড়িয়েছে। চরম বৈষম্য ও অগণতান্ত্রিকতা যখন আমাদের কণ্ঠরোধ করে ,এমন পরিস্থিতিতে দ্রোহের ইতিহাস আমাদের জাতীয় জীবনে প্রাসঙ্গিক হয়ে উঠে। আমাদের মনে করিয়ে দেয়, একুশ শোকের নয়, একুশ মূলত প্রতিরোধের। দেশে-দেশে বিভিন্ন জাতিসত্তার জনগণের অধিকার আদায়ের লড়াই চলছে, ফিলিস্তিন থেকে পার্বত্য চট্টগ্রাম, কাশ্মীর থেকে মিয়ানমার এমনকি চীনেও। বিশ্বব্যাপী নিপীড়িত জনগণের এই মানবমুক্তির লড়াইকে একত্রিত করে সেই লড়াইয়ের ছায়াতলে সকলকে সামিল হওয়ার আহ্বান জানাচ্ছি"।

সমাবেশে গণতান্ত্রিক ছাত্র জোটের নেতা ফাহিম আহমদ চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, দীপা মল্লিক প্রমুখ।

সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক তামজিদ হায়দার চঞ্চল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের দপ্তর সম্পাদক অরূপ দাস শ্যাম, বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়, ছাত্র ফ্রন্টের মোজাম্মেল হক প্রমুখ।

জোটের সমন্বয়ক ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সহ-সভাপতি দীপা মল্লিক বলেন, "৫২ সালে ভাষার জন্য যে লড়াই সংগ্রাম ছিলো , তা কোন একটি নির্দিষ্ট ভাষার জন্য নয়। সকলের মাতৃভাষায় শিক্ষালাভ এবং কথা বলার অধিকারের জন্য"।

সমাবেশ পরবর্তী একটি মিছিল টিএসসি থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পরে আবার টিএসসিতে এসে শেষ হয়৷

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে