সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভাষা শহীদদের সম্মানে ২১ কি.মি. দৌঁড়ালেন ইবির দুই শিক্ষার্থী

ইবি প্রতিনিধি
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪১

মাতৃভাষার সম্মান ও মর্যাদা রক্ষার জন্য ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রফিক, শফিক, জব্বারসহ একঝাঁক তরুণ নিজের প্রাণ উৎসর্গ করেছিলেন। আর এই দিনটির স্মরণে তাদের সম্মানার্থে দীর্ঘ ২১ কি.মি. দৌঁড়ালেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দুই শিক্ষার্থী। এর মধ্যে সাজ্জাতুল্লাহ শেখ আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ও মানিক রহমান হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী।

বুধবার (২১ ফেব্রুয়ারি) ভাষা শহীদদের স্মরণে মানিক রহমান ভোর ৪টায় ক্যাম্পাস থেকে কুষ্টিয়া শহরের উদ্দেশ্যে দৌঁড় শুরু করেন এবং সকাল ৭টার দিকে সাজ্জাতুল্লাহ শেখ কুষ্টিয়া শহরের চৌড়হাঁস থেকে ক্যাম্পাসের দিকে দৌঁড় শুরু করেন। ২ ঘন্টা ১০ মিনিটে মানিক কুষ্টিয়া শহরের চৌড়হাসে পৌঁছান এবং ২ ঘন্টা ১৫ মিনিটে সাজ্জাতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‍্যালের পাদদেশে এসে থামেন।

এদিকে ২১ কি.মি. দীর্ঘ দৌঁড় শেষে সাজ্জাতুল্লাহকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ বিষয়ে মানিক রহমান বলেন, ‘ভাষা শহীদদের স্মরণে এতটা পথ সফলভাবে দৌঁড়াতে পেরে আমি আনন্দিত। এই দিনটি আমার আজীবন মনে থাকবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, ‘শিক্ষার্থীদের অর্জন বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করে। যারা ভাষা শহীদদের স্মরণে ২১ কি.মি. পথ পাড়ি দিয়েছো তাদের জন্য শুভকামনা এবং ভবিষ্যতে তাদের উত্তরোত্তর সফলতা কামনা করছি।’

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে