বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

তারকাদের প্রভাবের ওপর হাবিপ্রবির অধ্যাপকের পিএইচডি

হাবিপ্রবি প্রতিনিধি
  ২৫ মার্চ ২০২৪, ১১:২২
তারকাদের প্রভাবের ওপর হাবিপ্রবির অধ্যাপকের পিএইচডি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. আবুল কালাম অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয় (মিরি ক্যাম্পাস) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

তিনি ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর পিএইচডি ডিগ্রির কার্যক্রম শুরু করেন।তার পিএইচডি ডিগ্রির বিষয় ছিল “The effectiveness of social media influences and celebrity endorser on Smartphone users’ brand choice behaviour”. তার পিএইচডি গবেষণার সুপারভাইজার ছিলেন কার্টিন বিশ্ববিদ্যালয় মিরি ক্যাম্পাসের ম্যানেজমেন্ট, মার্কেটিং অ্যান্ড ডিজিটাল বিজনেস (এমএমডিবি) বিভাগের সহযোগী অধ্যাপক ড. গুই চাই লী এবং সহ-সুপারভাইজার ছিলেন অত্র বিভাগের সিনিয়র প্রভাষক ড. টিয়ং ইং ইং। ২০২৪ সালের মার্চের ১ তারিখে কার্টিন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তার গবেষণার চূড়ান্ত ডিগ্রি অনুমোদিত হয়।

এর আগে তিনি হংকং ব্যাপ্টিস্ট বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস ম্যানেজমেন্ট এ এম.এস.সি ডিগ্রি অর্জন করেন। তিনি মানিকগঞ্জের শিবালয় উপজেলার রূপসা এলাকার টাওয়াখালি গ্রামের শেখ সোনাম উদ্দিনের ছিল। তার দাদার নাম শেখ সিফাত আলী।

অধ্যাপক ড. আবুল কালাম ২০০৭ সালের সেপ্টেম্বর মাসের ৩০ তারিখে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন । এর পর তিনি ২০০৯ সালের মে মাসের ৩ তারিখে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শিক্ষক হিসেবে প্রভাষক পদে যোগদান করেন। বিভিন্নধাপে পদোন্নতি পেয়ে তিনি বর্তমানে হাবিপ্রবির মার্কেটিং বিভাগের অধ্যাপক পদে থেকে নিষ্ঠার সাথে তার শিক্ষা ও গবেষণার কাজ করে যাচ্ছেন। এ যাবৎ বেশ কিছু ভালো ভালো জার্নালে (Q1, SSCI, ESCI, ABDC, Scopus etc. index) বিজনেস এবং মার্কেটিং সংক্রান্ত বিষয়ে তার অনেকগুলো প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

গবেষক এই শিক্ষক তার ছাত্র জীবন থেকেই অনেক দক্ষ আর মেধাবী ছিলেন। ছাত্র জীবন থেকেই তিনি অর্জন করেছেন সেরা সব পুরস্কার। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০০৫ সালে অনুষ্ঠিত মাস্টার্স পরীক্ষায় ফ্যাকাল্টিতে প্রথম হওয়ায় তিনি স্বর্ণপদকে ভূষিত হোন। ২০০৪ সালে অনার্সে মার্কেটিং বিভাগে প্রথম হওয়ায় ভূষিত হোন বিশ্ববিদ্যালয় পদকে। এছাড়াও বিভিন্ন গবেষণায় ভালো করার স্বীকৃতি স্বরূপ তিনি বিভিন্ন সময় বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি CMPRS (Curtin), IPS (HKBU), KGSP (Korea), UBD (Brunei) ইত্যাদি স্কলারশিপ অর্জন করেছেন।

পিএইচডি ডিগ্রি প্রাপ্তির অনুভূতি প্রকাশ করে অধ্যাপক ড. আবুল কালাম বলেন, পিএইচডির মতো উচ্চশিক্ষা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের জন্য খুবই তাৎপর্যপূর্ণ। আমি অত্যন্ত আনন্দিত যে অবশেষে আমি বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে এই ডিগ্রি অর্জন করেছি। আমি আমার বাবা-মা, তত্ত্বাবধায়ক, অভ্যন্তরীণ মূল্যায়নকারী, থিসিস কমিটি, আমার শিক্ষক, শিক্ষার্থী, সহকর্মী, আমার কর্মরত বিশ্ববিদ্যালয়, আমার স্ত্রী এবং কন্যার কাছে কৃতজ্ঞ, যারা আমাকে এই ডিগ্রি অর্জনে সহায়তা করেছেন। সেখান থেকে অর্জিত জ্ঞান আমার শিক্ষার্থীগণ এবং সহকর্মীদের মধ্যে ছড়িয়ে দিতে চাই।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে