বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আগে কাজ তারপর পরিবার : তাসনুভা তিশা

যাযাদি ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০১
আগে কাজ তারপর পরিবার : তাসনুভা তিশা

ছোটপর্দার অভিনেত্রী তাসনুভা তিশা। ক্যারিয়ার শুরু ২০১৩ সালে মডেলিং দিয়ে। এরপর আসেন ‘লাল খাম বনাম নীল খাম’ দিয়ে ছোটপর্দায়। ছোটপর্দা থেকে যারা শুরুতেই ওটিটিতে পা রাখেন তিনি তাদের অন্যতম। ‘আগস্ট ১৪’, ‘ব্যাচ-২০০৩’ এ বেশ আলোচিত হয়েছেন। এজন্য ‘সেফকিপার চ্যানেল আই ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০’-এ শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে পুরস্কৃতও হন।

কেমন যাচ্ছে এখন অভিনয়ের সময়? আসলে এখন আমার পারিবারিক কাজে সময় দিতে হচ্ছে। আপাতত কম কাজ করছি। তবে এর মধ্যে বাংলা নিউ নাটক থেকে ‘সংহার’, ‘অপেক্ষার দশ বছর’, মিজানুর রহমান আরিয়ানের ‘ওরা তিন জন’, এম এ আউয়াল পিন্টুর ‘জীবনের কথা’সহ কয়েকটি নাটকে অভিনয় করেছি। সামনে ঈদের নাটকের কাজ আছে। কাজ শুরু হলে পরে জানতে পারবেন।

ভালো অভিনয় করা যায় প্রেমের গল্পে নাকি পারিবারিক গল্পে?

এক্ষেত্রে আমি পারিবারিক গল্পকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেব। অবশ্য আমার মতো অনেকেই পারিবারিক গল্পের নাটক পছন্দ করেন। এর প্রমাণও মিলেছে অসংখ্যবার। যেসব নাটকের প্রশংসা মানুষের মুখে-মুখে ফিরে তার সবগুলোই পারিবারিক গল্পের। এমন একটা প্রেমের গল্পের নাটক দেখাতে পারবেন না যেটা বহুদিন মানুষের মুখে-মুখে ফিরে। অথচ এখন সেই পারিবারিক গল্পের নাটকেরই খরা চলছে। অনেকেই বাজেটের কথা মাথায় রেখে কাজ করেন। সে কারণে নাটকে হাতেগোনা দু-তিনটির বেশি চরিত্র খুঁজে পাওয়া যায় না।

যে ধারাবাহিকে পরিবার থাকে সেখানে তো কম দেখা যাচ্ছে আপনাকে? ধারাবাহিক নাটকে অভিনয় করব না- এমন কোনো কথা আমি কখনো বলিনি। তবে সিঙ্গেল নাটক, ওয়েব সিরিজ আর ধারাবাহিক- সবগুলো একসঙ্গে চালিয়ে নেওয়া খুব কঠিন। কারণ ধারাবাহিক নাটকের জন্য শিডিউল ধারাবাহিকভাবে দিতে হয়। একটা চরিত্রের জন্য অনেক দিন ধরে একটা নির্দিষ্ট গেটআপ ধরে রাখতে হয়। তখন সিঙ্গেল নাটক বা ওয়েব সিরিজে ভিন্ন চরিত্রে নিজেকে মানিয়ে নিতে বাড়তি কষ্ট করতে হয়। এজন্য ধারাবাহিক নাটকে কাজ কম করছি।

নিজের অভিনীত কোন ওয়েব সিরিজটি এগিয়ে রাখবেন?

‘ব্যাচ-২০০৩’ আমার জীবনের প্রথম ওয়েব সিরিজ। এতে আমার অভিনয় যেভাবে দর্শকের কাছে বিপুলভাবে সমাদৃত হয়েছে তা দেখে আমি অভিভুত। আমি নিজেও কল্পনা করতে পারিনি দর্শক এ ওয়েবটিতে আমার অভিনয়কে দর্শক এতটা সমাদর করবে। এটা আমার জন্য খুবই অনুপ্রেরণার হয়ে থাকবে। এ জন্য কাজের প্রতি আমার দায়িত্বশীলতাও বেড়ে গেলে অনেক গুণ।

আপনার কাছে অভিনয় আগে নাকি পরিবার আগে?

যদিও অনেকে বলেন, আগে পরিবার তারপর কাজ। কথাটা তাদের ক্ষেত্রেই মানায়, যাদের কাজ না থাকলেও বসে বসে খেতে পরতে পারবে। নয়তো তারাও বলতেন, আগে কাজ তারপর পরিবার, আর জীবনে যা থাকে, তা-ই হবে।

ছোটপর্দার সবাই সিনেমায় ঝুঁকছেন- আপনাকে কবে দেখা যাবে? ওয়েব সিরিজে অভিনয়ের পর থেকে দর্শকের এই চাহিদার বিষয়টিও মাথায় আছে। অসংখ্য দর্শকের ইচ্ছা আমি যেন চলচ্চিত্রেও অভিনয় করি। তবে বললেই তো হলো না। দেখতে হবে সেটা ‘আগস্ট ১৪’, ‘ব্যাচ-২০০৩’ মতো মানসম্পন্ন গল্প কিনা। যেমন- মনপুরা, আয়নাবাজি, ফাগুন হাওয়ায়, কিংবা ন’ডরাইয়ের মতো গল্পের সিনেমা। এ রকম স্টান্ডার্ডের কোনো গল্পে কাজ করার প্রস্তাব পেলে অবশ্যই তাতে নিজের সর্বোচ্চটা দিয়েই অভিনয় করব।

মডেলিংও করেন- নাটকের অভিনয় ভালো লাগে নাকি মডেলিংয়ের?

আমার কাছে অভিনেত্রী পরিচয়ই প্রধান। সেটা নাটকেই হোক আর মডেলিংয়েই হোক। তবে মডেলিংকে আমি অভিনয়েরই একটি অংশ বলে মনে করি। কারণ সেখানেও কিছুটা অভিনয়ের সুযোগ থাকে। আমার কাছে সব ধরনের অভিনয়ই ভালো লাগে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে