শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

অভিনেতা জীবনকে আমজনতার তুলোধুনো : বয়কট কোকা-কোলা

যাযাদি ডেস্ক
  ১১ জুন ২০২৪, ১০:৪৮
ছবি-সংগৃহিত

দীর্ঘদিন অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছেন অভিনেতা জীবন। কিন্তু একটি বিজ্ঞাপনচিত্রে অভিনয় করে রাতারাতি হয়ে গেলেন ভিলেন। তাকে এবং বিজ্ঞাপনচিত্র নির্মাতাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলোধুনা করছেন আমজনতা। কারণ এই বিজ্ঞানপচিত্রটি কোকাকোলা পানীয় নিয়ে। যে পানীয় নিয়ে বিতর্ক চলছে বেশ কিছুদিন ধরে। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে কোকাকোলা বয়কট। সে সময় অভিনেতা জীবন এই বিজ্ঞাপনচিত্রে অভিনয় করেন।

জানা যায়, বিষয়টি এমন পর্যায়ে গেছে, নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠান, কোরবানির গরুর হাট কিংবা যুক্তরাষ্ট্রে চলা বিশ্বকাপ; সবই যেন থমকে গেছে। চলছে শুধু কোকা-কোলা বাংলাদেশ নাকি কোকা-কোলা ইসরায়েল বিতর্ক। এই বিতর্ক অবশ্য ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের শুরু থেকেই চলছে। দেশে জোয়ার উঠেছে বয়কট কোকা-কোলা রব। অভিযোগ, এই পানীয় নাকি ইসরায়েলিদের। মূলত এই বিতর্কের আগুনে ঘি ঢেলে দিলো কোকা-কোলা বাংলাদেশ-এর একটি নতুন বিজ্ঞাপনচিত্র।

যেটিতে মডেল হিসেবে দেখা যাচ্ছে ব্লকবাস্টার ‌‌‘ব্যাচেলর পয়েন্ট’ সিরিজের দু’জন অন্যতম সদস্য শরাফ আহমেদ জীবন ও শিমুল শর্মাকে। তবে বিজ্ঞাপনচিত্রটি ‘ব্যাচেলর’কর্তা কাজল আরেফিন অমির নির্মাণে নয়। যেটি তিনি ১০ জুন দুপুরেই সাফ সাফ জানিয়ে দিয়েছেন। পরে জানা গেছে, অভিনয়ের পাশাপাশি বিজ্ঞাপনচিত্রটি অভিনেতা জীবন নিজেই বানিয়েছেন। ফলে বেলাশেষে বিতর্ক বা সমালোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন ‘লাবু কমিশনার’-খ্যাত জীবন।

এদিকে আত্মপক্ষ সমর্থনে জানিয়েছেন তার ব্যক্তিগত বিশ্বাস ও বিজ্ঞাপনচিত্র নির্মাণের প্রেক্ষাপটের কথা। জীবন বলেন, ‘আমি একজন নির্মাতা এবং অভিনেতা হিসেবে সবার কাছে পরিচিত। বিগত দুই দশক ধরে নির্মাণ ও অভিনয়ের সাথে জড়িত। সম্প্রতি কোকা-কোলা বাংলাদেশ তাদের একটি বিজ্ঞাপন নির্মাণ এবং অভিনয় করার জন্য আমাকে নিয়োগ করেছিলো। আমি শুধুমাত্র তাদের দেয়া তথ্য ও উপাত্তই কাজটিতে তুলে ধরেছি।’

জীবনের ভাষায়, ‘বিজ্ঞাপনটি প্রচার হবার পর থেকে আমি আপনাদের অনেক মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করছি এবং আপনাদের প্রতি সম্মান জানিয়ে আমি বলতে চাই, কাজটি শুধুই আমার পেশাগত জীবনের একটি অংশ মাত্র।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে