শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সারা বিশ্বে জলবায়ু পরিবর্তনে সূচক বৃদ্ধির রেকর্ড

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ৩০ মার্চ ২০২৪, ০০:০০
সারা বিশ্বে জলবায়ু পরিবর্তনে সূচক বৃদ্ধির রেকর্ড

ক্রমশ উত্তপ্ত হচ্ছে পৃথিবী। গত বছর বিশ্বের জলবায়ু রেকর্ড ভেঙেছে সেই উত্তাপ। রাষ্ট্রসংঘের আবহাওয়া সংস্থা জানিয়েছে, গড় তাপমাত্রা ১৭৪ বছরের রেকর্ড ছাপিয়ে সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে। এই পরিস্থিতিতে বিশ্ব আবহাওয়া সংস্থা সমুদ্রে তাপ বৃদ্ধি এবং বরফ গলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

ডবিস্নএমও-র স্টেট অফ দ্য গেস্নাবাল ক্লাইমেট ২০২৩ রিপোর্ট অনুযায়ী বিশ্বজুড়ে তাপমাত্রা বৃদ্ধির জেরে বন্যা, খরা, দাবানল ও ঘূর্ণিঝড়ের মতো বিপর্যয় সৃষ্টি হচ্ছে আরও বেশি করে। যা লাখ লাখ মানুষের জীবনকে বিপর্যস্ত করছে এহং বহু বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতি করছে।

বিকাল থেকে বজ্রপাতসহ বৃষ্টি ও দমকা হাওয়া! বাংলার পাঁচ জেলায় শিলাবৃষ্টির সতর্কবার্তা আবহাওয়া দফতরের এক সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, সমুদ্রের তাপমাত্রা গত ৬৫ বছরের মধ্যে সব থেকে বেশি উষ্ণতায় পৌঁছে গিয়েছে। সারা বিশ্বে ৯০ শতাংশের বেশি সমুদ্র তাপপ্রবাহের সম্মুখীন হয়েছে, যা ক্ষতি করেছে খাদ্য শৃঙ্খলের। যে কারণে বিশ্ব আবহাওয়া সংস্থার সেক্রেটারি জেনারেল সেলেস্তে সাওলো সারা বিশ্বের প্রতি রেড অ্যালার্ট জারি করেছেন। তিনি বলেছেন, ২০২৩-এ সমুদ্রের উষ্ণতা বৃদ্ধি, হিমবাহের পশ্চাদপসরণ এবং অ্যান্টার্কটিকায় বরফের হ্রাস বিশেষ উদ্বেগের কারণ।

পরিবেশ বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন, ২০২৪-এর পরিস্থিতি আরও খারাপ হতে পারে। ইতিমধ্যেই অ্যার্কটিক সাগরে আরও বরফ গলেছে। যার এলাকা মোটামুটিভাবে ফ্রান্স ও জার্মানির মিলিত আকারের সমান বলে জানানো হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সমুদ্রের উষ্ণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে জলস্তর বৃদ্ধি পেয়েছে। ১৯৯৩ থেকে ২০০২ সালের তুলনায় গত দশকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির হার দ্বিগুণের বেশি।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩-এর শেষের দিকে উত্তর আটলান্টিক মহাসাগরে তাপমাত্রা বেড়েছিল বেশি। সমুদ্রের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায়, তা সেখানকার বাস্তুতন্ত্রকে প্রভাবিত করেছে। অনেক প্রাণীর মৃতু্য যেমন হয়েছে, আবার অনেক প্রাণী সরে গিয়েছে অন্যত্র।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে