শনিবার, ০১ এপ্রিল ২০২৩, ১৮ চৈত্র ১৪২৯
walton

প্রস্রাবে দুর্গন্ধ, এসব রোগে আক্রান্ত নন তো?

যাযাদি ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৫
প্রতীকী ছবি

অনেকেরই প্রস্রাবে মারাত্মক দুর্গন্ধ হয়। বিষয়টি নিয়ে সতর্ক হওয়া জরুরি হলেও বেশিরভাগ মানুষ এটি এড়িয়ে চলেন। ভাবেন, পানি কম পান করায় এমনটা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, প্রস্রাবে দুর্গন্ধ হওয়া অ্যামোনিয়ার মতো নানা রোগের ইঙ্গিত দেয়।

কোন কোন সমস্যা থাকলে প্রস্রাবে মাত্রাতিরিক্ত গন্ধ হয়? চলুন জেনে নিই বিস্তারিত-

মূত্রনালির সংক্রমণ

মূলত বিভিন্ন ব্যাক্টেরিয়ার কারণে মূত্রনালির সংক্রমণ হয়ে থাকে। প্রস্রাবে দুর্গন্ধ হওয়ার অন্যতম কারণ হতে পারে এই ব্যাক্টেরিয়াগুলি। এই ব্যাপারে সতর্ক হওয়া জরুরি। মূত্রে দুর্গন্ধ হওয়ার পাশাপাশি প্রস্রাবের সময় জ্বালাপোড়া করা, বার বার প্রস্রাব পাওয়া ইত্যাদি লক্ষণ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

ডায়াবেটিস

শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলেও এমন লক্ষণ দেখা দিতে পারে। কারণ ডায়াবেটিক রোগীরা অন্যদের মতো চিনি হজম করতে পারে না। তাই প্রস্রাব থেকে দুর্গন্ধ বের হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন

প্রস্রাব থেকে দুর্গন্ধ বের হওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হলো সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন। এই সংক্রমণ প্রস্রাব ও মূত্রাশয়ে বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এই সংক্রমণের হাত ধরে মূত্রনালিতে প্রদাহ সৃষ্টি হয়, যা প্রস্রাবের গন্ধে পরিবর্তন আনতে পারে। তবে যৌনতার মাধ্যমে পরিবাহিত হওয়া ছাড়াও মূত্রনালির সংক্রমণও দুর্গন্ধযুক্ত প্রস্রাবের কারণ হতে পারে।

কিডনিতে পাথর

কিডনিতে পাথর জমলেও প্রস্রাব থেকে দুর্গন্ধ বের হতে পারে। লবণ আর অন্যান্য খনিজ পদার্থ জমে পাথর সৃষ্টি হয়। এসব জমে থাকা উপাদান দুর্গন্ধের অন্যতম কারণ হতে পারে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে