রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

দ্রুত বিশ্বের অর্ধেক মানুষ অতিরিক্তি মোটা হবে

যাযাদি ডেস্ক
  ০৩ মার্চ ২০২৩, ১০:১৭
ফাইল ছবি

বিশ্ব স্থূলতা ফেডারেশন তাদের সর্বশেষ প্রতিবেদনে জানিয়েছে, শিশু ও তরুণদের মধ্যে স্থূলতা প্রাপ্তবয়স্কদের তুলনায় দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ২০২০ সালের তুলনায় ২০৩৫ সালে ১৮ বছরের কম বয়সী ছেলেদের মধ্যে স্থূলতার হার ১০০ শতাংশ বাড়তে পারে। একই বয়সের মেয়েদের মধ্যে স্থূলতার হার বাড়তে পারে ১২৫ শতাংশ।

ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফেসর লুইস বাউর জানিয়েছেন, এই ফলাফলগুলো ‘একটি স্পষ্ট সতর্কবাণী যে, আজ স্থূলতা মোকাবেলায় ব্যর্থ হলে, আমরা ভবিষ্যতে গুরুতর প্রতিক্রিয়ার ঝুঁকিতে আছি।

তিনি বলেন, ‘শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে স্থূলতার হার সবচেয়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যা বিশেষভাবে উদ্বেগজনক।’

যাযাদি/ এস

২০৩৫ সালের মধ্যে বিশ্বের অর্ধেকেরও বেশি মানুষ অতিরিক্ত ওজনের বা অতিরিক্ত মোটা হয়ে যাবে। অতিরিক্ত ওজনের ক্রমবর্ধমান মহামারি রোধে সরকারগুলো সিদ্ধান্তমূলক পদক্ষেপ না নিলে এ পরিস্থিতির সৃষ্টি হবে বলে একটি প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

বিশ্বের প্রায় ২৬০ কোটি মানুষ অর্থাৎ বৈশ্বিক জনসংখ্যার ৩৮ শতাংশ ইতিমধ্যেই অতিরিক্ত ওজনের বা স্থূল। কিন্তু বিশ্ব স্থূলতা ফেডারেশনের গবেষণা অনুসারে, বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে আগামী ১২ বছরের মধ্যে ৪০০ কোটিরও (৫১ শতাংশ) মানুষ স্থূলকার হবে।

অস্বাস্থ্যকর খাবারের বিক্রিতে অতিরিক্ত কর আরোপ এবং এগুলো বিক্রি সীমিত না করলে ক্লিনিক্যালি মোটা মানুষের সংখ্যা ২০৩৫ সালের মধ্যে চার জনের মধ্যে একজনে বৃদ্ধি পাবে। এর অর্থ হচ্ছে, বিশ্বব্যাপী প্রায় ২০০ কোটি মানুষ স্থূলতার সাথে বসবাস করবে।

যাদের বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) ২৫, তাদের ওজন বেশি বলে ধরা হয়, আর যাদের বিএমআই কমপক্ষে ৩০, তাদের স্থূল বলে ধরা হয়। স্থূলতা ক্যান্সার, হৃদরোগ এবং অন্যান্য রোগের ঝুঁকি বাড়ায়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে