আন্তর্জাতিক শিশু দিবস : বিজ্ঞান জাদুঘরে শিশুদের আনন্দ উৎসব

আন্তর্জাতিক শিশু দিবস : বিজ্ঞান জাদুঘরে শিশুদের আনন্দ উৎসব

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আন্তর্জাতিক শিশু দিবসকে কেন্দ্র করে সোম ও মঙ্গলবার (৪ ও ৫ অক্টোবর ২০২১ খ্রিঃ) একদল শিশুকে নিয়ে বিজ্ঞান বক্তৃতা ও বৈজ্ঞানিক উপকরণ প্রদর্শনীর আয়োজন করা হয়।

এ দিবসকে কেন্দ্র করে রাজধানীর শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং বিজয় ইন্টারন্যাশনাল স্কুলকে আমন্ত্রণ জানানো হয়। শিশুদের জন্য ভার্চুয়াল রিয়েলিটি এবং ভ্রাম্যমাণ মুভিবাস প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

এ প্রদর্শনীতে তারা সৌরজগতসহ মহাকাশের অনন্য নিদর্শন এবং বৈচিত্র্যপূর্ন ৪-ডি মুভি অবলোকন করে। এরপর শিশুদের নিয়ে “আজকে মোরা শপথ করি, বিজ্ঞান দিয়ে দেশকে গড়ি” শীর্ষক বিজ্ঞান বক্তৃতা ও উপস্থিত কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিজ্ঞান বক্তৃতায় শিশুরা বলে, ‘বিজ্ঞান আমাদের জীবনের সাথে জড়িয়ে আছে, বিজ্ঞান ছাড়া আমরা নিজেদের দৈনন্দিন কাজগুলো করতে পারি না, বিজ্ঞানের ফলে আমাদের জীবন হয়েছে সহজ।

বিশ্বে দেশকে তুলে ধরার জন্য বিজ্ঞানের ভুমিকা অপরিসীম।’ বিজ্ঞান বিষয়ক বক্তৃতায় শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন মাহমুদা আক্তার রিয়া। কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ৩ জন শিক্ষার্থী হলেন, মাহমুদা আক্তার রিয়া, ইসরাত জাহান রাসনা এবং সামিয়া জামান। এছাড়া কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ৩ জন শিক্ষার্থী হলেন মোঃ ইফাজ, লামিয়া এবং রিফাত। এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “মুখস্ত করে বিজ্ঞান শেখার দিন শেষ।

বিজ্ঞান শিক্ষা থেকে যেন উদ্ভাবনী চিন্তা জাগ্রত হয়। আল্লাহ্ প্রদত্ত মেধাকে জ্ঞান বিজ্ঞান দিয়ে শাণিত করে দেশের উন্নয়নে কাজে লাগাতে হবে। নিয়মিত অধ্যয়ন করতে হবে এবং আধুনিক প্রযুক্তিকে বরণ করে নিতে হবে।”

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে