বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

মাস্ক টুইটার কেনায় বিকল্প আনছেন জ্যাক ডরসি

যাযাদি ডেস্ক
  ৩১ অক্টোবর ২০২২, ১১:৩৫

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ায় আপনি যদি খুশি না হন এবং টুইটারের বিকল্প কোনও সামাজিক যোগাযোগমাধ্যমের খোঁজ করেন, তাহলে আপনার জন্য সুখবর আছে।

টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক সিইও জ্যাক ডরসি একটি নতুন সামাজিক যোগাযোগমাধ্যম আনার কাজ শুরু করেছেন। ইতোমধ্যে এই সামাজিক যোগাযোগমাধ্যমের বেটা ভার্সনের পরীক্ষা-নিরীক্ষা চলছে।

ইলন মাস্ক টুইটারের নিয়ন্ত্রণ নেওয়ার এক সপ্তাহ আগে গত বৃহস্পতিবার ডরসি ঘোষণা দেন, তার বিকেন্দ্রীকৃত সামাজিক যোগাযোগমাধ্যম ‘ব্লুস্কাই’ অ্যাপের বেটা সংস্করণের পরীক্ষার কাজ শুরু হয়েছে।

গত মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কোম্পানি বলেছে, পরবর্তী ধাপ হলো এই সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপের প্রোটোকল পরীক্ষা শুরু করা। সবার জন্য উন্মুক্ত করে দেওয়ার প্রোটোকল অবশ্য এক জটিল প্রক্রিয়া। নেটওয়ার্ক স্থাপন করার পর অনেক পক্ষের কাছ থেকে এর সমন্বয়ের প্রয়োজন হয়। তাই আমরা সব সমস্যার সমাধান করার জন্য ব্যক্তিগতভাবে বেটা সংস্করণ শুরু করছি।

‘আমরা বেটা সংস্করণের পরীক্ষার সময় প্রোটোকল সংক্রান্ত সব ধরনের ব্যবস্থার পুনরাবৃত্তি করতে থাকব। এছাড়া এই অ্যাপ কীভাবে কাজ করে সে সম্পর্কে বিস্তারিত তথ্য সবার সাথে শেয়ার করব। সবশেষ অ্যাপটি চূড়ান্ত হলে, আমরা সেটি বেটা ভার্সনেই সবার জন্য উন্মুক্ত করে দেব।’

সম্ভাবনাময় বিস্তৃত আর উন্মুক্ত এক দুনিয়াকে সবার সামনে হাজিরের পরিকল্পনা থেকে ব্লুস্কাই শব্দটি বেছে নেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রকল্পের পরিকল্পনা হাতে নেওয়ার আগে এর প্রকৃত নাম ছিল ব্লুস্কাই। এটি এখন আমাদের কোম্পানির নাম হতে যাচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমের অন্তর্নিহিত মৌলিক সব বিষয় অথবা এর ব্যবহারকারীদের ডেটার মালিক হওয়ার চেষ্টা করে— এমন যেকোনও কোম্পানির প্রতিযোগী হতে চায় ব্লুস্কাই।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুুইটারের মতো, তবে বিকেন্দ্রীকৃত ধারণা বিকাশে সহায়তার জন্য প্রাথমিকভাবে ২০১৯ সালে টুইটার কর্তৃপক্ষই ব্লুস্কাই প্রতিষ্ঠা করেছিল। চলতি বছরের মে মাসে টুইটারের পরিচালনা বোর্ড থেকে পদত্যাগ করেন জ্যাক ডরসি। আর টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়েন গত বছরের নভেম্বরে। সূত্র: এএনআই।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে