মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
walton1

ইরান সরকার পাঁচ বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিল

যাযাদি ডেস্ক
  ০৭ ডিসেম্বর ২০২২, ১০:২৩
ইসলামি বিপ্লবী গার্ডের সঙ্গে সম্পৃক্ত আধাসামরিক বাহিনীর এক সদস্যকে হত্যার দায়ে ইরানের আদালত পাঁচ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন। ছবি : সংগৃহীত

ইসলামি বিপ্লবী গার্ডের সঙ্গে সম্পৃক্ত আধাসামরিক বাহিনীর এক সদস্যকে হত্যার দায়ে ইরানের আদালত পাঁচ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন। মঙ্গলবারের এ রায়ে আরও ১১ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

ইরানের অভিজাত বিপ্লবী গার্ডের আধাসামরিক স্বেচ্ছাসেবক শাখা বাসিজের সদস্য রুহুল্লাহ আজমিয়ানকে হত্যার অভিযোগে ১৩ জন পুরুষ ও তিন নাবালকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।

আরব নিউজের খবরে বলা হয়, ইরানের বিপ্লবী আদালত অভিযুক্ত পাঁচ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এবং একই সঙ্গে অন্য আট জনকে কারাদণ্ড দেন। অন্যদিকে, ইরানের ফৌজদারি আদালত তিন নাবালক ছেলেকে অভিযুক্ত করেছেন।

তবে বিচার বিভাগের মুখপাত্র মাসুদ সেতায়েশি একটি সরকারী প্রতিবেদনে উক্ত অভিযোগের সমর্থনে কোনো প্রমাণ দেননি। কর্মকর্তারা দণ্ডপ্রাপ্ত ১৬ জনের পরিচয়ও প্রকাশ করেনি। তারা বলেছেন যে, এই সাজার বিরুদ্ধে আপিল করা যেতে পারে।

সরকার দাবি করেছে, কথিত হত্যাকাণ্ডটি তেহরানের নিকটবর্তী কারাজে সংঘটিত হয়েছিল। গত ১২ নভেম্বর একদল লোক যখন রুহুল্লাহ আজমিয়ান ও তার বাহিনীকে ছুরি ও পাথর নিয়ে আক্রমণ করে, তখন রুহুল্লাহ আজমিয়ান নিহত হন।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে