রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছে চীনা গোয়েন্দা বেলুন

যাযাদি ডেস্ক
  ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫২
যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছে চীনা গোয়েন্দা বেলুন

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি জায়গায় একটি সন্দেহজনক চীনা গোয়েন্দা বেলুন উড়তে দেখা গেছে। কয়েক দিন ধরে বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিল। বৃহস্পতিবার এমনটা জানান মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের বেইজিং সফরের কয়েক দিন আগে এমনটা দেখা গেল। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটা জানা যায়।

চলমান উত্তেজনার মধ্যে উভয় পক্ষের গোয়েন্দাবৃত্তির যে ইচ্ছা, তা এ ঘটনার মাধ্যমে প্রমাণিত হয়েছে বলে মত বিশ্লেষকদের। এ ঘটনায় জঙ্গিবিমান মোতায়েন করা হলেও বেলুনটি গুলি করে ভূপাতিত না করতে উপদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টারা। বেলুনের ধ্বংসাবশেষ নিরাপত্তা হুমকি সৃষ্টি করতে পারে—এমন আশঙ্কায় এ উপদেশ দেওয়া হয়। বাইডেন এ উপদেশ গ্রাহ্য করেছেন বলেও জানান মার্কিন কর্মকর্তারা।

এক মার্কিন কর্মকর্তা জানান, বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করার পরপরই তার নিয়ন্ত্রণ নেওয়া হয়। এ সময় বেলুনটিকে চালকসংযুক্ত জঙ্গিবিমান দিয়ে পর্যবেক্ষণ করা হয়। মার্কিন সামরিক সদরদপ্তর পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার জানান, সরকার একটি অধিক উচ্চতাসম্পন্ন নজরদারি বেলুন শনাক্ত করেছে এবং ট্র্যাক করছে, যা এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের আকাশে রয়েছে।

ব্রিগেডিয়ার রাইডার জানান, বর্তমানে বেলুনটি আকাশে বাণিজ্যিক বিমান চলাচলের উচ্চতার অনেক ওপরে অবস্থান করছে। বেলুনটি দ্বারা বর্তমানে সামরিক বা অন্য কোনো ক্ষতির আশঙ্কা নেই।

আগামী সপ্তাহে ব্লিংকেনের বেইজিং সফরের কথা রয়েছে। নভেম্বরে জো বাইডেন ও শি জিনপিংয়ের বৈঠক আয়োজন নিশ্চিত করতে এ সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। যদিও এই নজরদারি বেলুন শনাক্তের ঘটনা এ সফরকে কতটুকু প্রভাবিত করবে, তা নিশ্চিত নয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে