রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
walton

পেট্রোল রপ্তানি নিষিদ্ধ করল রাশিয়া

যাযাদি ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩৩

পেট্রল রপ্তানি বন্ধ করার ঘোষণা দিয়েছে রাশিয়া। আগামী সপ্তাহ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। পেট্রলের স্থানীয় চাহিদা বাড়তে থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১ মার্চ রাশিয়া থেকে পেট্রল রপ্তানি বন্ধ হওয়ার কথা রয়েছে। সরবরাহে ঘাটতি এড়ানো ও স্থানীয় বাজারে দাম বেড়ে যওয়ার কারণে গত বছরেও একই রকম নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

আরও ইমরান খান তার দোষী সাব্যস্তের জন্য রাষ্ট্রপতির ক্ষমা চাননি

এবার বুরকিনা ফাসোতে মসজিদে হামলার বহু মুসল্লি নিহত

রাশিয়ার আক্রমণে ইউক্রেনের আরেকটি অঞ্চলের পতন

আরবিসি খবর জানিয়েছে, পেট্রল রপ্তানি বন্ধের এ প্রস্তাব করেন উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক। ২১ ফেব্রুয়ারি একটি চিঠিতে তিনি জানান, মৌসুমের কারণে শিগগিরই স্থানীয় বাজারে তেলের চাহিদা বাড়বে। তিনি বলেন, বাজার স্থিতিশীলতা নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

পেট্রল রপ্তানি বন্ধের এ সিদ্ধান্ত ইউরাশিয়ান ইকোনমিক ইউনিয়নের (ইএইইউ) সদস্যদেশগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এসব দেশ হলো আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান ও কিরগিজস্তান। এ ছাড়া মঙ্গোলিয়া, উজবেকিস্তান এবং জর্জিয়া থেকে বিচ্ছিন্ন হওয়া আবখাজিয়া ও সাউথ ওসেটিয়ার ক্ষেত্রেও এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

তেলের দাম বাড়ানোর চেষ্টা হিসেবে ওপেক গোষ্ঠী ও সহযোগী দেশগুলো উৎপাদন কমিয়ে দিয়েছে। এ চেষ্টার অংশ হিসেবে রাশিয়া এখন স্বেচ্ছায় প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল তেল ও জ্বালানি কম রপ্তানি করছে।

সূত্র: আল–জাজিরার, আরবিসি, রয়টার্স

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে