মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরায়েলের পাশে ভারত, যাচ্ছে হাজার হাজার শ্রমিক

যাযাদি ডেস্ক
  ১১ এপ্রিল ২০২৪, ২১:০৪
ছবি সংগৃহিত

এবার হাজার হাজার ভারতীয় শ্রমিক যাচ্ছে দখলদার ইসরাইলে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বর্তমান ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ভালো সম্পর্ক। আর সে কারণে কঠিন সময়ে ইসরাইয়েের পাশে দাঁড়ানোর ইঙ্গিত হিসেবে এই শ্রমিকদের পাঠানো হচ্ছে।

এদিকে ইসরাইলি অব্যাহত আক্রমণে বিধ্বস্ত ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা। এদিকে, ইসরাইলি হামলার পাল্টা হুমকি দিয়ে রেখেছে ইরান। এরই মাঝে এবার ভারত থেকে ইসরাইলে পাঠানো হবে ছয় হাজার ভারতীয় শ্রমিককে। একথা সদ্য জানিয়েছে ইসরাইলের নেতানিয়াহু সরকার।

জানা যাচ্ছে, যুদ্ধের মাঝে ইসরাইলে শ্রমিক ঘাটতি রয়েছে। সেদিকে তাকিয়েই ভারত থেকে ছয় হাজার নির্মাণশ্রমিককে নিয়ে যাওয়া হবে ইসরাইলে। ভারত থেকে এ শ্রমিকদের এয়ার শার্টেল ও চার্টার ফ্লাইটে গন্তব্যে নিয়ে যাওয়া হবে বলেও জানিয়েছে ইসরাইল।

ইসরাইল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ইসরাইলের প্রধানমন্ত্রীর দফতর, অর্থ মন্ত্রণালয় এবং নির্মাণ ও গৃহ সংক্রান্ত মন্ত্রণালয়ের সামগ্রিক আলোচনাক্রমে এই ছয় হাজার ভারতীয় নির্মাণ শ্রমিককে ভারত থেকে সেদেশে নিয়ে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইসরাইলের পক্ষ থেকে জানানো হয়েছে, এক সপ্তাহ আগেই সিদ্ধান্ত নেয়া হয়েছে ভারত থেকে ছয় হাজার শ্রমিককে সেখানে উড়িয়ে নিয়ে যাওয়ার বিষয়ে।

জানা গেছে, এপ্রিল ও মে মাসের মধ্যে ভারত থেকে এই নির্মাণ শ্রমিকদের ইসরাইলে পাঠানো হবে।

এর আগে, ইসরাইলের সরকারি বিবৃতিতে সেদেশে শ্রমিক নিয়োগ নিয়ে একটি পরিসংখ্যান তুলে ধরা হয়।

ভারত ও ইসরাইলের মধ্যে রয়েছে ‘সরকার টু সরকার’ চুক্তি। গত সপ্তাহেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল জানিয়েছেন, এই শ্রমিকদের প্রথম ব্যাচ ইসরাইল চলে গেছে ওই চুক্তির আওতাধীন হয়ে।

এদিকে, ইসরাইলের পক্ষ থেকে গত মে মাসে একটি পরিসংখ্যান তুলে ধরা হয়। সেখানে বলা হয়েছে, ৩৪ হাজার শ্রমিক নির্মাণ কাজে নিযুক্ত হবেন। আট হাজার কর্মী নার্সিংয়ের কাজে নিয়োজিত হবেন। গত ছয় মাসে ভারত থেকে ৮০০ জন শ্রমিক ইসরাইলের কৃষিক্ষেত্রে কর্মরত।

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মাঝে ভারত থেকে বহু যুবককে প্রতারণা করে রাশিয়া নিয়ে গিয়ে সদ্য সেখানে চাকরি দেয়ার নাম করে যুদ্ধক্ষেত্রে লড়তে বাধ্য করছে কিছু এজেন্ট। এই অভিযোগ ঘিরে ভারতে চাঞ্চল্য তৈরি হয়েছে। তারই মাঝে যুদ্ধে থাকা ইসরাইলে ভারতীয় শ্রমিকদের পৌঁছানো নিয়ে নিরাপত্তাজনিত প্রশ্ন উঠছে।

কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ‘এই চুক্তি যুদ্ধের আগে হয়েছিল। আমরা নিরাপত্তা নিয়ে সচেতন। আমরা ইসরাইলের প্রশাসনকে নিরাপত্তা ও কল্যাণের বিষয়টি দেখভাল করতে বলেছি।’ সূত্র : হিন্দুস্তান টাইমস

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে