বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

অল আইজ অন রাফাহ : অভিন্ন বার্তা দিয়ে ফিলিস্তিনের পাশে বলিউড তারকারা

যাযাদি ডেস্ক
  ৩০ মে ২০২৪, ০০:০৯
ছবি সংগৃহিত

এবার মজলুম ফিলিস্তিনিদের পক্ষে পুরো বিশ্ব এক কাতারে শামিল হচ্ছে। শুধুমাত্র ইসরাইল ও তার মিত্র কয়েকটি রাষ্ট্র ছাড়া সবাই একে এক ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান নিচ্ছে। অন্যদিকে বিশ্বের নামী নামী তারকারাও ফিলিস্তিনিদের পক্ষে সমর্থন ব্যক্ত করছেন।

এদিকে ফিলিস্তিনের রাফাহ শহরের শরণার্থী শিবিরে ইসরাইলি হামলা বলিউড তারকাদের বিবেককেও জাগিয়ে তুলেছে। দুই দিন আগে রাফার ঘোষিত নিরাপদ এলাকার একটি ক্যাম্পে বোমা হামলা চালিয়েছে দখলদার সেনাবাহিনী । এতে ৭৫-এর অধিক ফিলিস্তিনি জীবন্ত পুড়ে শহীদ হন এবং অগ্নিদগ্ধ ও আহত হয়েছেন কয়েক শতাধিক।

ইসরাইলি বোমাবর্ষণের কারণে শরণার্থী শিবিরে আগুন লেগে যায়, ফলে সেখানে আগুনে দগ্ধ হয়ে বিপুল সংখ্যক মানুষ শহীদ হন। শরণার্থী শিবিরে উত্তর গাজা থেকে বিতাড়িত বিপুল সংখ্যক ফিলিস্তিনি বসবাস করতেন।

পরে রাফায় বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের একটি ক্যাম্পে ইসরাইলের আরেকটি বিমান হামলায় ২১ ফিলিস্তিনি নিহত হন এবং আহত হন শতাধিক।

এ প্রসঙ্গকে সামনে রেখে বর্তমানে বলিউড অভিনেতা ও অভিনেত্রীরা ইসরাইলি নৃশংসতার বিরুদ্ধে কথা বলেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম, বিশেষ করে ইনস্টাগ্রামে চোখ রাখলেই এই মুহূর্তে দেখা মিলবে বিশেষ একটি বাক্য লেখা ছবির। অল্প সময়ের মধ্যেই ‘অল আইজ অন রাফাহ’ লেখা ছবিটি কার্যত উঠে এসেছে ট্রেন্ডিংয়ে। বাংলায় এর অর্থ দাঁড়ায়, সবার নজর রাফাহ’র দিকে। বলিউড তারকারাও ছবিটি শেয়ার করে ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়েছেন।

সোনাম কাপুর

অভিনেত্রী সোনাম কাপুর এর আগেও ফিলিস্তিনের নিষ্পাপ শিশুদের জন্য আওয়াজ তুলেছিলেন। বর্তমানেও তিনি তার ইনস্টাগ্রাম একাউন্টে বেশ কয়েকটি স্টোরি পোস্ট করেছেন।

সোনাম রাফাহর সর্বশেষ পরিস্থিতি এবং শহীদের সংখ্যার ওপর ভিত্তি করে স্টোরিগুলো শেয়ার করেছেন। পাশাপাশি তিনি ইনস্টাগ্রামে একটি টেমপ্লেটও শেয়ার করেছেন। যেখানে লোকেরা ছবি পোস্ট করে প্রচারে অংশ নিচ্ছেন এবং সেই স্টোরিতে লেখা রয়েছে ‘ALL EYES ON RAFAH’।

সারা বিশ্বের মুসলিমেরা যারা ফিলিস্তিনের জন্য আওয়াজ তুলেছেন তাদের পক্ষ থেকে এ স্টোরিকে স্যোসাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

সামান্থা

অভিনেত্রী সামান্থা ইসরাইলি আগ্রাসন এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর চালানো গণহত্যার বিরুদ্ধে আওয়াজ তুলেছেন।

বরুন ধাওয়ান

অভিনেতা বরুন ধাওয়ানও রাফাহর ভাইরাল টেমপ্লেটে তার স্টোরি শেয়ার করেছেন এবং ফিলিস্তিনের সাথে সংহতি প্রকাশ করেছেন।

কারিনা কাপুর

সুপারস্টার কারিনা কাপুরও ইউনিসেফের একটি পোস্ট স্টোরিতে শেয়ার করেছেন। যেখানে উল্লেখ করা হয়েছে যে, ক্যাম্প থেকে কিভাবে শহীদ এবং দগ্ধ শিশুদের আকৃতি দৃষ্টিগোচর হচ্ছে। এবং কিভাবে হাজার হাজার শিশুকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তার পোস্টে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে।

প্রতিভা রান্তা

সম্প্রতি, উঠতি অভিনেত্রী প্রতিভা রান্তা, যিনি ‘লাপাতা লেডিস’ এবং ওয়েব সিরিজ ‘হিরা মান্ডি’-তে দুর্দান্ত অভিনয় করেছেন, তিনিও রাফাহের পক্ষে আওয়াজ তুলেছেন।

রিতিকা সাজদেহ

ভারতীয় ক্রিকেট টিমের অধিনায়ক রোহিত শর্মার স্ত্রী রিতিকা সাজদেহও ফিলিস্তিনিদের পক্ষে ভাইরাল পোস্ট ‘ALL EYES ON RAFAH’ শেয়ার করেন। পরে তিনি ভারতীয় অমুসলিমদের তীব্র সমালোচনার সম্মুখীন হন এবং বাধ্য হয়ে পোস্টটি ইনিস্টাগ্রাম থেকে ডিলিট করে দেন।

এছাড়াও মালাইকা অরোরা, রশ্মিকা মান্দানা, সাইফ আলি খানের ছেলে ইব্রাহিম খান, পলক তিওয়ারি, সোনাক্ষী সিনহা, আলিয়া ভাট এবং মাধুরী দীক্ষিতও রাফাহ ট্র্যাজেডি নিয়ে আওয়াজ তুলেছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে