রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

রাজধানীর ফুটপাত বিক্রির সঙ্গে কারা জড়িত তালিকা চেয়েছেন হাইকোর্ট

ওষুধের দাম বাড়ানো বন্ধে নির্দেশ
যাযাদি ডেস্ক
  ২৯ এপ্রিল ২০২৪, ১২:৫০
ছবি-যায়যায়দিন

ঢাকা বাংলাদেশের রাজধানী। আর এই রাজধানীতে চলাচলের পথের অধিকাংশ এলাকা জুড়ে বসে হকারদের পসরা। আগে ফুটপাতে বসত। এখন অবস্থা এমন হয়েছে যে মূল রাস্তার অধিকাংশ জুড়ে বসেন হকাররা। আর হকাররা ব্যবসা করেন প্রতিদিন চাঁদা দিয়ে। হকার আর চাঁদাবাজদের কারনে পথচারিরা হাঁটতে পারেন না। সড়কে লেগে থাকে দীর্ঘ যানজট।

জানা যায়, নানা শ্রেণিপেশার মানুষের চলাচলের জন্য রাজধানীর ফুটপাত অবৈধভাবে দখল ও বিক্রি করার সঙ্গে কারা কারা জড়িত তাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা নির্দেশ দিয়েছেন আদালত। ফুটপাত বিক্রি ও অবৈধ দখলকারীদের সঙ্গে কারা কারা জড়িত তা আগামী ১৩ মের মধ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনকে জানানোর জন্য বলেছেন আদালত।

সোমবার (২৯এপ্রিল) হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে এ আদেশ দেন বলে বিষটি নিশ্চিত করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

ওষুধের দাম বাড়ানো বন্ধে হাইকোর্টের নির্দেশ

এদিকে সব ধরনের ওষুধের দাম বাড়ানো রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসনের অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্টে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

তিনি জানান, খেয়াল খুশি মতো ওষুধের দাম বাড়ানো বন্ধে স্বাস্থ্যসচিব ও ওষুধ প্রশাসনকে নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে অনুমোদনবিহীন বিদেশি ওষুধ বিক্রি ও কাঁচামাল আমদানি বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত।

আইনজীবী বলেন, ওষুধ কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আগামী ৩০ দিনের মধ্যে জানাতে বলা হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরকে। ওষুধের দাম বৃদ্ধি নিয়ে ক্যাবের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এসব আদেশ দেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে