শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
walton1

শেভ করার পর জ্বালাভাব কমানোর টিপস

যাযাদি ডেস্ক
  ২২ জানুয়ারি ২০২৩, ১১:৫২

দাড়ি কাটার পর ত্বকের জ্বালাভাব কমাতে কিছু প্রাকৃতিক উপাদান যথেষ্ট উপকারী। এগুলোর ওপর নিশ্চিন্তে ভরসা রেখে নিয়মিত দাড়ি কেটে পরিষ্কার পরিচ্ছন্নভাবে থাকতে পারবেন। চলুন জেনে নিই, শেভিংয়ের পর ত্বকে জ্বালা, চুলকানি, লালচে ভাব কমাতে কোন কোন প্রাকৃতিক উপাদান সাহায্য করে।

অ্যালোভেরা : অ্যালোভেরার মধ্যে প্রদাহনাশক বা অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এটি যে কোনোরকম প্রদাহ কমাতে সাহায্য করে। তাই শেভিং করার পর মুখে, বগলে, হাতে অ্যালোভেরা জেল লাগালে জ্বালা ও চুলকানির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। অ্যালোভেরার একটি পাতা কেটে তা থেকে জেল বের করে সরাসরি কিছুক্ষণ ত্বকে ঘষুন। জেলটি শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে তা ধুয়ে ফেলুন। দেখবেন জ্বালাভাব একেবারে কমে যাবে।

আপেল সাইডার ভিনেগার : আপেল সাইডার ভিনেগারের মধ্যে রয়েছে অ্যাসিটিক অ্যাসিড।‌ এ ছাড়াও এটির প্রদাহনাশক বা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য ত্বকের জ্বালাভাব এবং লালচেভাব কমাতে পারে। এটি লাগাতে হলে আগে ভিনেগারে পানি মিশিয়ে পাতলা করে নিতে হবে। এরপর মিশ্রণে তুলো ভিজিয়ে ত্বকে আলতো‌ করে লাগান। ১০ মিনিট রাখার পর তা ধুয়ে ফেলুন।

মধু : মধুও একইভাবে ত্বকের প্রদাহ কমায়। অর্ধেক চা চামচ মধুর সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন একটি পাত্রে। এবারে মিশ্রণটি আক্রান্ত স্থানে লাগান। দই ব্যবহার করতে না চাইলে, শুধু মধুও ব্যবহার করা যায়।

টি-ব্যাগ : চায়ে ট্যানিন নামের উৎসেচক থাকে। এটিই চায়ের রং আরো সুন্দর করে। তবে এই চায়ের উপাদানই ত্বকের জ্বালাভাব কমিয়ে দিতে পারে। শেভ করার পর একটি ভিজিয়ে রাখা টি ব্যাগ আলতো করে গালে কিছুক্ষণ ঘষুন। তারপর পাঁচ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে