বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বিয়ের আগে পরস্পরকে যে প্রশ্নগুলো করা জরুরি

যাযাদি ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪৩
ফাইল ছবি

বিয়ের সিদ্ধান্ত খুব সহজেই নেওয়া সম্ভব হয় না। কারণ এটি সারা জীবনের একটি বিষয়। যদি কোনো ভুল সিদ্ধান্ত নিয়ে বসেন তাহলে তার মাশুল দিতে দিতেই জীবন কেটে যাবে। তবে এটি ঠিক যে, একসঙ্গে না থাকলে একজন মানুষকে পুরোপুরি বোঝা সম্ভব হয় না। তাই বিয়ের সিদ্ধান্ত নিতে হয় কিছুটা অনিশ্চয়তার মধ্য দিয়েই।

বিয়ের সিদ্ধান্ত নেওয়ার আগে হবু বর ও কনে নিজেদের মধ্যে কিছু বিষয়ে আলোচনা করে নিতে পারেন। শুরুতে কিছু প্রশ্নের উত্তর জেনে নিলে পরবর্তীতে ঝামেলা বাঁধার ভয় থাকে কম। কিছু বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করে জানাতে হবে। আপনি কতটুকু পারবেন, কতটুকু পারবেন না অর্থাৎ আপনার সামর্থ্য সম্পর্কেও ধারণা দিতে হবে। যদি আপনাদের মধ্যে অনেক আগে থেকেই প্রেমের সম্পর্ক থাকে তারপরও বিয়ের আগে একে অপরের কাছ থেকে এই প্রশ্নগুলোর উত্তর জেনে নিন-

বিয়ের জন্য প্রস্তুত?

বিয়ের সিদ্ধান্ত নেওয়ার আগে মানসিক ও আর্থিক প্রস্তুতি জরুরি। তাই বিয়ের আগেই এ বিষয়ে পরস্পরকে প্রশ্ন করবেন। যদি অপরজনের মনে কোনো ধরনের দ্বিধা থাকে তবে সেকথাও জেনে নিন। দু’জনে মিলে সেই দ্বিধা কাটিয়ে ওঠার চেষ্টা করুন। যদি সে এখনই বিয়ের জন্য প্রস্তুত না হয় তবে কিছুটা সময় দিন। একই বক্তব্য আপনার ক্ষেত্রেও। মনের মধ্যে সংশয় নিয়ে বিয়ে করবেন না। আগে ভালোভাবে ভেবে তারপর সিদ্ধান্ত নিন।

ভবিষ্যৎ পরিকল্পনা কী?

আমাদের পরিকল্পনা অনুযায়ী সবটা হয় না যদিও, তবু পরিকল্পনাহীন জীবন হলো পাতা ছেঁড়া খাতার মতো। তাই পরিকল্পনা থাকা জরুরি। আপনার ও আপনার হবু সঙ্গীর ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করুন। উত্তর জেনে নিন। যদি আপনাদের পরিকল্পনা মোটামুটি মিলে যায় তবে একই পথে এগোনো সহজ হবে। আর যদি দু’জন দুই মেরুর হন বিয়ের মতো সিদ্ধান্ত নেওয়ার আগে তবে আরেকবার ভেবে দেখতে পারেন।

ক্যারিয়ার নিয়ে প্রশ্ন

বর্তমানে ছেলে মেয়ে উভয়েরই ক্যারিয়ার নিয়ে অনেক স্বপ্ন থাকে। তাই বিয়ের আগেই জেনে নিন আপনার হবু সঙ্গীর ক্যারিয়ার নিয়ে ভাবনা সম্পর্কে। এ নিয়ে তার পরিকল্পনা জেনে নিন। আপনার পরিকল্পনাও তাকে জানান। বিয়ের পরে ক্যারিয়ার তৈরিতে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টির ভয় আছে কি না তাও জেনে নিন। এতে পরবর্তীতে সমস্যা এড়ানো সহজ হবে।

কোথায় থাকবেন?

বিয়ের পরে দু’জন মিলে একসঙ্গে সংসার করাটাই স্বাভাবিক। প্রায় সব নারীই চায় তার নিজের মনের মতো একটি সংসার হোক। যৌথ পরিবারে থাকতে চায় না বেশিরভাগই। তাই বিয়ের পরে দু’জনের সংসার ঠিক কোথায় হবে তা আগে থেকেই জেনে নিন। ভাসা ভাসা সিদ্ধান্ত নেবেন না। মনে রাখবেন, সংসার তৈরি কোনো ছেলেখেলা নয়। জটিলতা এড়াতে তাই বিয়ের আগে সব জেনে নিন।

কাজ ভাগাভাগি

বর্তমান সময়ে বেশিরভাগ ক্ষেত্রে স্বামী-স্ত্রী দু’জনেই চাকুরিজীবী। ফলে কারও একার পক্ষে বাড়ির সব কাজ করা সম্ভব হয় না। আবার কোনো পুরুষ যদি কেবল তার ইগো ধরে রাখার জন্য বাড়ির সব কাজকে নারীর কাজ মনে করে ফেলে রাখেন, তাতেও ঝামেলা তৈরি হবে। তাই বিয়ের আগেই কাজ ভাগাভাগি সম্পর্কে জেনে নিন। আপনি কতটুকু কাজ করতে পারবেন সেকথাও জানিয়ে দিন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে