কাঁচা আমের পেঁয়াজু তৈরির রেসিপি

কাঁচা আমের পেঁয়াজু তৈরির রেসিপি

পেঁয়াজু বললে ডাল ও বেশি করে পেঁয়াজ দেয়া এক ধরনের পাকোড়ার ছবিই মনে পড়ে। কিন্তু এই পেঁয়াজু যদি তৈরি করা হয় কাঁচা আম দিয়ে? বাজারে এখন পাওয়া যাচ্ছে কাঁচা আম। কাঁচা আম দিয়ে তৈরি করা যায় নানা ধরনের আচার। এগুলো প্রায় সারা বছর সংরক্ষণ করে খাওয়া যায়। এছাড়া কাঁচা আমের জুস, কাঁচা আমের জ্যামও তৈরি করা যায়। তবে আজ একটু ব্যতিক্রম, কাঁচা আমের পেঁয়াজু তৈরির রেসিপি জেনে নেবো।

কাঁচা আমের উপকারিতা

পাকা আমের মতোই পুষ্টিগুণে ভরা কাঁচা আমও। এতে আছে পর্যাপ্ত ভিটামিন সি। কাঁচা আম খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেইসঙ্গে পূরণ হয় শরীরে ক্যালসিয়ামের ঘাটতি। এটি হাড় শক্ত করে। কাঁচা আম পেটের গ্যাস দূর করতে কার্যকরী। ওজন কমানো, স্কার্ভি ও মাড়ির রক্ত পড়া, লিভারের সমস্যা, ঘাম ও ঘামাচি, ডায়াবেটিসসহ আরও অনেক অসুখ দূরে রাখে কাঁচা আম। জেনে নিন কাঁচা আম দিয়ে ব্যতিক্রমী একটি খাবার তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

কাঁচা আম কুচি- আধ কাপ

আলু কুচি- ১/৪ কাপ

পেঁয়াজ কুচি- ১/৪ কাপ

বেসন- আধ কাপ

আদা এবং কাঁচা মরিচ বাটা- ২ টেবিল চামচ

লবণ- স্বাদ অনুযায়ী

তেল- ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন

সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এর সঙ্গে সামান্য পানি মিশিয়ে ব্যাটার তৈরি করে নিন। এভাবে মিনিট দশেক রেখে দিন। এবার তেল গরম করে তাতে ছোট ছোট পেঁয়াজু ভেজে নিন। মাঝারি আঁচে ডুবো তেলে ভেজে নিন। সোনালি রং হয়ে এলে তুলে ফেলুন। যেকোনো পছন্দের সসের সঙ্গে পরিবেশন করতে পারেন এই ভিন্ন স্বাদের পেঁয়াজু।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে