শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদুল ফিতরে যেভাবে মিলবে টানা ১০ দিনের ছুটি 

যাযাদি ডেস্ক
  ২১ মার্চ ২০২৪, ১১:৩৮
ঈদুল ফিতরে যেভাবে মিলবে টানা ১০ দিনের ছুটি 

এবারের ঈদুল ফিতরের লম্বা ছুটির সুযোগ পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। ঈদের ছুটির সঙ্গে মাত্র এক অথবা দুই দিনের ছুটি নিলেই মিলবে ১০ দিনের ছুটি। এমনকি অর্জিত ছুটি একদিন হোক বা দুদিন হোক, মোট ছুটি ১০দিনই পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা।

এমন সুযোগ কাজে লাগাতে অনেকেই ২ দিনের ছুটির আবেদন প্রস্তুত করছেন। সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মচারী সূত্রে এমন তথ্যও পাওয়া গেছে।

ক্যালেন্ডারের হিসাব অনুসারে ৫ ও ৬ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। ৭ এপ্রিল পবিত্র শবে কদরের সরকারি ছুটি। এরপর ১০, ১১ এবং ১২ এপ্রিল পবিত্র ঈদুল ফিতরের সরকারি ছুটি। আবার ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি এবং ১৪ এপ্রিল পহেলা বৈশাখ। মধ্যখানে ৮ ও ৯ এপ্রিল দুই দিনের ছুটি নিলেই ১৪ এপ্রিল পর্যন্ত টানা ১০ দিনের ছুটি ভোগের সুযোগ পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। অর্থাৎ, মাত্র দুই দিনের ছুটি নিলেই একসঙ্গে ১০ দিন ছুটি কাটাতে পারবেন কর্মচারীরা।

আবার যদি রোজা ২৯টি হয় তখন আরও সহজ হয়ে ১০দিনের ছুটি কাটানো। কেননা, রোজা উনত্রিশটি হলে ৯, ১০ এবং ১১ এপ্রিল ঈদুল ফিতরের সরকারি ছুটি থাকবে। সেক্ষেত্রে শবে ক্বদরের পরেরদিন ৮ এপ্রিল মাত্র এক দিনের ছুটি নিলেই টানা ১০ দিনের ছুটি ভোগ করতে পারবেন সরকারি কর্মচারীরা। কারণ ১২ এবং ১৩ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। পর দিন ১৪ এপ্রিল পহেলা বৈশাখ।

সাধারণত ঈদের দিন সাধারণ ছুটি ও ঈদের আগের-পরের দুইদিন নির্বাহী আদেশে ছুটি হয়ে থাকে। দেখা যায়, কোনো ঈদে এই ছুটির আগে-পিছে সাপ্তাহিক বা অন্য কোনো সাধারণ ছুটি না থাকলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটির পরিমাণ কম হয়ে যায়। তখন নির্বাহী আদেশে সরকারি ছুটি বাড়ানো হয়। এবার আর সেটা প্রয়োজন হবে না। এবার সরকারি ছুটির পরিমাণ অনেক বেশি হওয়ায় নির্বাহী আদেশে ছুটির ফাইল উঠার সম্ভাবনা নেই বললেই চলে। এমনটাই জানা গেছে মন্ত্রণালয় সূত্রে।

ছুটির এই লম্বা সুযোগে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা অনেকেই বিদেশ ভ্রমণের পরিকল্পনা করছেন। সেই লক্ষ্যে দুইদিনের ছুটির আবেদনের প্রস্তুতি নিয়েছেন প্রায় সবাই।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে