বড় দরপতনে সপ্তাহ শুরু

বড় দরপতনে সপ্তাহ শুরু

বড় দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন শেয়ার বিক্রির চাপে ৩০০ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

তাতে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৭২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৪৪ পয়েন্ট। এর ফলে গত সপ্তাহের বুধ ও বৃহস্পতিবার ও রোববার টানা তিন কার্যদিবস দরপতন হলো। এই পতনের দিনে উভয় বাজারে লেনদেন কিছুটা বেড়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, এদিন বাজারে ৩৭৮টি প্রতিষ্ঠানের ১৬ কোটি ২৩ লাখ ৫৬ হাজার ২৮৫টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৩০০টির, আর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক ৭২ পয়েন্ট কমে ৬ হাজার ৬২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ১৪ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক কমেছে ২৩ পয়েন্ট।

সূচক পতনের এই দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮৫ কোটি ৬১ লাখ ৩৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮০১ কোটি ৭৮ লাখ ৪৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

লেনদেনের শীর্ষে ছিল সোনালী পেপার লিমিটেড। এরপর ছিল বেক্সিমকো লিমিটেড, এশিয়া ইনস্যুরেন্স, বিএসইসি, ইস্টার্ন ইনস্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্ট, ওয়ান ব্যাংক, ফরচুন সুজ এবং এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২৪৪ পয়েন্ট কমে ১৯ হাজার ২৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৯টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২২৪টির, অপরিবর্তিত ছিল ২৪টির। এ বাজারে লেনদেন হয়েছে ৫৮ কোটি ১৮ লাখ ২৭ হাজার ৬৪৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার ৩৬৭ টাকা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে