একদিন পর আবারও কমলো লেনদেন-সূচক

একদিন পর আবারও কমলো লেনদেন-সূচক

সপ্তাহের তৃতীয় কর্মদিবসে উত্থানের পর চতুর্থ কর্মদিবসে পুঁজিবাজারে আবারও দরপতন হয়েছে। বুধবার (৬ জুলাই) সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে মঙ্গলবার উত্থানের পর পুঁজিবাজারে আবারও দরপতন হলো। এর আগে নতুন অর্থবছরের প্রথম ও দ্বিতীয় কর্মদিবস (রবি ও সোমবার) দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছিল।

বুধবার সূচক বৃদ্ধির মধ্যদিয়ে লেনদেন শুরু হলেও মাত্র আধা ঘণ্টার পর থেকে শেয়ার কেনার চেয়ে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাহিদা বেশি ছিল। ফলে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬ পয়েন্ট। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২০ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, বুধবার ডিএসইতে ৩৮১টি প্রতিষ্ঠানের ২৪ কোটি ৮৫ লাখ ৮৫ হাজার ৪৫টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১৬০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৩টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৬ দশমিক ৮ পয়েন্ট কমে ৬ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে দশমিক ৫ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ২ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৯৬০ কোটি ৭৯ লাখ ৬১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয় ৯৬০ কোটি ৭৯ লাখ ৬১ হাজার টাকার শেয়ার।

বুধবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, জেনেক্স ইনফোসেস, ইন্ট্রাকো, ফুওয়াং ফুড, ওরিয়ন ফার্মা, সোনালী পেপার, শাইনপুকুর সিরামিক এবং বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ৩০২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৬১ লাখ ৯ হাজার ৭৯৭ টাকা। এর আগের লেনদেন হয়েছিল ৪০ কোটি ৪১ লাখ ২০ হাজার ৪৬২ টাকা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে