শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

মিডল্যান্ড ব্যাংকের ৪৬ কোটি টাকার শেয়ার লেনদেন

যাযাদি ডেস্ক
  ১৪ জানুয়ারি ২০২৪, ১২:৩৪
মিডল্যান্ড ব্যাংকের ৪৬ কোটি টাকার শেয়ার লেনদেন

পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি আমরা টেকনোলজিস লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেড (এসসিআর)। স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৩৬ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ৪ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন ২০২৩ হিসাব বছর শেষে কোম্পানিটির পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৬৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২২ টাকা ৮৫ পয়সায়।

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য মোট ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল আমরা টেকনোলজিসের পর্ষদ। এর মধ্যে ৬ শতাংশ স্টক লভ্যাংশ ও ৬ শতাংশ নগদ লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৩৮ পয়সা। ৩০ জুন ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৪ টাকা ৯ পয়সায়, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২২ টাকা ৭৯ পয়সা।

সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে আমরা টেকনোলজিস।

২০১২ সালে দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত আমরা টেকনোলজিসের অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৬৪ কোটি ৭০ লাখ ৭০ হাজার টাকা।

রিজার্ভে রয়েছে ৩২ কোটি ৯২ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ৪৭ লাখ ৭ হাজার ৪৪২। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩০ দশমিক শূন্য ১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৪ দশমিক ২৬ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩৫ দশমিক ৭৩ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গত বৃহস্পতিবার আমরা টেকনোলজিসের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৩১ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৩০ টাকা ৪০ থেকে ৪৪ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে