শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

কারণ ছাড়াই বাড়ছে আরএসআরএমের শেয়ারদর

যাযাদি ডেস্ক
  ১৬ জানুয়ারি ২০২৪, ১২:৫৮
কারণ ছাড়াই বাড়ছে আরএসআরএমের শেয়ারদর

পুঁজিবাজারে তালিকাভুক্ত রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (আরএসআরএম) শেয়ারদর ও লেনদেন সাম্প্রতিক সময়ে অস্বাভাবিকভাবে বাড়তে দেখা গেছে। তবে এ বৃদ্ধির পেছনে অপ্রকাশিত কোনো মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে জানিয়েছে কোম্পানিটি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে গত ৯ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারদর ছিল ১৯ টাকা ৮০ পয়সা। এর পর থেকেই থেকেই ঊর্ধ্বমুখী শেয়ারটির দাম। ১৪ ডিসেম্বর শেয়ারটি সর্বোচ্চ ২৪ টাকা ১০ পয়সায় লেনদেন হয়েছে। সর্বশেষ গতকাল শেয়ারদর দাঁড়িয়েছে ২৩ টাকা ৪০ পয়সায়। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ১৬ টাকা ২০ থেকে ২৬ টাকা ১০ পয়সায় লেনদেন হয়েছে।

উৎপাদন বন্ধ থাকা কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। লোকসানের কারণে আলোচ্য হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি কোম্পানিটির পরিচালনা পর্ষদ। আলোচ্য হিসাব বছরে আরএসআরএমের আয় হয়েছে ১৪৫ কোটি টাকার বেশি। আগের হিসাব বছরে কোম্পানিটির আয় ছিল ৩২৪ কোটি টাকার বেশি। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে প্রায় ১৭৯ কোটি টাকা বা ৫৫ শতাংশের বেশি। ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে প্রায় ৩৮ কোটি টাকা। আগের হিসাব বছরে কর-পরবর্তী নিট মুনাফা ছিল ১০ কোটি ৬২ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৭৫ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৫ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৪ টাকা ৯৪ পয়সায়।

২০১৯-২০ হিসাব বছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয় ১ টাকা ৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৫৮ পয়সা। ৩০ জুন ২০২০ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৪৯ টাকা ৬৯ পয়সায়, আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ৪৯ টাকা ৪৮ পয়সা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে